FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

Scientific Issue !!

Scientific Issue !!

1 ) একটি পাত্রে পানি নিয়ে তাত একটি ব্যাঙ রেখে পানি গরম করা শুরু করা হল।
পানির তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে ব্যাঙটিও তার শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে সহনীয় পর্যায়ে নিতে শুরু করল যদিও সে চাইলেই লাফ দিয়ে বেরিয়ে যেতে পারত কিন্তু সে লাফ দেয় না,,, । সে সহ্য করতে থাকে..
আস্তে আস্তে তাপমাত্রা যখন আরও বাড়িয়ে ফুটন্ত গরম করা হয় তখন ব্যাঙটি আর সহ্য করতে না পেরে সে সিদ্ধান্ত নেয় লাফ দেওয়ার কিন্তু তখন আর তার লাফ দেওয়ার মত শক্তি তার থাকে না,,,।
পানি আরও গরম হতে থাকে যার ফলে সে গরম পানিতে ফুটে একটা সময় মারা যায় ,,,।
এখন যদি প্রশ্ন করা হয় ব্যাঙটি কিভাবে মারা গেছে ?? তাহলে অধিকাংশ মানুষই বলবেন গরম পানির কারনে মারা গেছে,,, ।
কিন্তু না সে গরম পানির জন্য মারা যায়নি সে মারা গেছে লাফ দেওয়ার সিদ্ধান্ত দেরিতে নেওয়ার কারনে,,,।
ঠিক তেমনি প্রতিটি মানুষের স্থান-কাল-পাত্র ভেদে একেকটা বিষয়ে সহ্য করার ক্ষমতা থাকে। কিন্তু আমাদের প্রত্যেকের মনে রাখতে হবে ক্ষমতা থাকা সত্ত্বেও আমাদের বুঝতে হবে কখন সরে যাওয়া উচিত অর্থাৎ সঠিক সময়ের সিদ্ধান্ত সঠিক সময় নেওয়া উচিত ,,,।
আবেগ ভালবাসা দেখিয়ে দেরিতে সিদ্ধান্ত নেওয়া উচিত না ,,,।

2) পৃথিবীটা যদি ১ সেকেন্ডের জন্য ঘোরা বন্ধ করে দেয় তবে কী হবে? এমন প্রশ্ন হয়তো আপনার মাথায় এসে থাকতে পারে, তবে উত্তর কি জানা আছে?
বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী থেমে যাওয়ার সঙ্গে সঙ্গেই হাওয়ায় ভাসতে থাকবে মানুষ, জীবজন্তু থেকে শুরু করে সব প্রাণি। হাড় গোড়, মাংস সব দলা পাকিয়ে মানুষ অনেকটা ভাঙা পুতুলের মতো হয়ে যাবে। দুই মেরু এই অনুভূতি কয়েক সেকেন্ড পরে টের পেলেও শেষ পর্যন্ত একই অবস্থা হবে। প্লেনের ভিতরে থাকা মানুষেরা প্রথমে ব্যপারটা বুঝতে না পারলেও কয়েক সেকেন্ডের মধ্যে পৃথিবীর আকাশে সৃষ্টি হবে ভয়ঙ্কর এক ঝড়। আর তারপরই সবশেষ। এতো গেলো আকাশের কথা। কিন্তু ভূ-পৃষ্ঠে তখন কী হবে?
বাতাসের গতিবেগ প্রচণ্ড বেড়ে যাওয়ার ফলে গোটা পৃথিবী জুড়ে আগুন জ্বলবে। ঠিক যেন আগুনের গোলা। থেমে থাকবে না পানিও। পৃথিবীর সমস্ত জলভাগ জুড়ে চলবে বিশাল সুনামি। আর সব পানি গিয়ে জমা হবে দুই মেরুতে। বাকি পৃথিবী জলশূন্য হয়ে পড়বে।
এসব ছাড়াও ঘটবে এক অদ্ভূত ঘটনা। পৃথিবী থেমে যাওয়ার ফলে যেদিক সূর্যের সামনে পড়বে সেদিকের সব জ্বলে ছারখার হয়ে যাবে, তবে অপর পিঠে সূর্য না থাকায় শূরু হবে `আইস এজ`। সব মিলিয়ে, ওই এক সেকেন্ডই পৃথিবীকে তছনছ করে দেওয়ার জন্য যথেষ্ট। এরপর পৃথিবী আবার আগের মতো ঘুরতে শুরু করলেও পৃথিবীতে কিছুই আর আগের মতো থাকবে না। আর হয়ত কখনও প্রাণের সঞ্চারও সম্ভব হবে না।
এক বিজ্ঞানী এ বিষয়ে বলছেন, ‘If Earth stopped for 1 second and you weren`t belt-buckled to the Earth, you would fall over and roll 800 mph due east... killing everyone.’


collected

*




0 Comments 322 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2019