FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

বুকে কেন পানি জমে?

বুকে কেন পানি জমে?



কেউ বলেন বুকে পানি জমেছে, কেউ বলেন ফুসফুসে। আসলে বেশির ভাগ রোগীর ক্ষেত্রে এ রকম পানি জমে ফুসফুসের আবরণী পর্দা বা প্লুরার মধ্যে। নানা রোগের কারণে এ সমস্যা হয়। অনেক সময় এই পানি বেরও করার প্রয়োজন হয়। তবে ফুসফুসেও পানি জমতে পারে।
ফুসফুসের নিজস্ব কিছু রোগের কারণে ফুসফুসের আবরণীতে পানি জমে। আবার ফুসফুসের সঙ্গে কোনো সম্পর্কই নেই—এমন কয়েকটি কারণেও ফুসফুসে পানি জমে। যক্ষ্মা, নিউমোনিয়া, ফুসফুসের ক্যানসার হলে এ রকম পানি জমা স্বাভাবিক। আবার হৃদ্রোগ, যকৃৎ ও কিডনির অকার্যকারিতা, অপুষ্টির কারণেও পানি জমতে পারে। ফুসফুসের আবরণীতে পানি জমলে রোগীর শ্বাস নিতে কষ্ট হয়, বুকের পাঁজরের ওঠানামা কমে যায়। পাশাপাশি বুকে ব্যথা, কাশি ইত্যাদি থাকতে পারে।
কারণ দূর করাই হলো এই পানি জমা সমস্যার মূল চিকিৎসা। অতিরিক্ত পানি জমে গেলে রোগীকে স্বস্তি দেওয়ার জন্য পানি বের করে নেওয়া হয়। বারবার পানি জমলে অনেক সময় বিশেষ পদ্ধতি, যেমন প্লুরোডেসিস, টিউব থোরাকোস্টোমি করা হয়। পানির কারণে ফুসফুসের স্থায়ী ক্ষতি হলে অনেক সময় অস্ত্রোপচার (ডিকরটিকেশন অব লাং) করতে হয়। পানি জমার কারণ নির্ণয় ও সমাধান না করলে নানা জটিলতা হতে পারে।

ডা. মো. আজিজুর রহমান, বক্ষব্যাধি বিশেষজ্ঞ
#প্রথম_আলো

*




0 Comments 179 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2019