FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

বিজয় দিবস আর বাঙালি

বিজয় দিবস আর বাঙালি

বাংলাদেশের কোন মসজিদ মন্দিরে গীর্জায় কি ৩০ লক্ষ শহীদের আত্মার শান্তির জন্য প্রার্থনা করা হয় আদৌ? বছরের একটা দিনেও কি করা হয়?
আমার মনে হয় দেশের বা শহরের বা সিটি কর্পোরেশনের প্রধান মসজিদ মন্দির ছাড়া কোন ইমাম পুরহিত আমাদের দেশের জন্য দোয়া বা প্রার্থনা করেনা। যারা করে তারাও সরকারি বা প্রশাসনিক চাপে পড়ে করে। আমাদের চট্টগ্রামে ছেলের খতনা থেকে শুরু করে চাকরির প্রথম বেতনের গণভোজ বা মেজবান খাওয়ানো হয় কিন্তু কিছু হাতে গোনা রাজনৈতিক নেতা ছাড়া ধন্যাঢ্য কোন ব্যক্তিকেও ৩০ লক্ষের আত্মার জন্য গণভোজ তো পরের কথা একটা মুনাজাত করতে বা কোরান খতম দিয়ে দোয়া বখশিশ করতে কখনো দেখিনাই।
সরকারিভাবে এসব জাতীয় দিবস পালন না হলে আমি চ্যালেঞ্জ করে বলতে পারি মাত্র ৩/৪ বছরের ভেতরে ৩০ লক্ষ শহীদ জাদুঘরেও ঠাঁই পাবে কিনা সন্দেহ। এমন ইতিহাস অসচেতন, অকৃতজ্ঞ, বেইমানের জাত হেঁটে বেড়ায় এই পলিমাটির দেশে।
দেশের ধর্মপ্রাণ সম্প্রদায়েরা এসব শহীদ যুদ্ধ রক্ত স্বাধীনতা কিছুই পাত্তা দেয়না। এদিন শেখ হাসিনা যে কওমী দের মাস্টার্সের সরকারি মর্যাদা দিলেন এবং এতে এরা আওয়ামীলীগের প্রশংসায় পঞ্চমুখ হলো, এই সম্পূর্ণ জনগোষ্টি কিন্তু ১০০% দেশপ্রেমহীন ও ইতিহাস অনভিজ্ঞ। শুধু কওমী নয় নন-কওমী সমস্ত জনগণের ভেতরে দেশের জন্য-শহীদের জন্য বিন্দুমাত্র দোয়া আসেনা মুখ দিয়ে।
কেন ভাই? এই ৯ টা মাস, মৃতদেহের পাহাড়, লাশের গন্ধে ভরপুর বাতাস, মানুষের মাংসে উদরপূর্ত শকুন কাকের পাল, এত ধর্ষন, এত আগুন, এত বারুদ বুলেট বেয়নেট, এত মায়ের খালি করা কোল....এগুলো কি সব বেহুদা মনে হয়? অই পঁচাগলা অজ্ঞাত লাশেরা ত আপনাদের আমাদের ভাই বোন। একটা দিনের জন্যও কি নামাজে বা প্রার্থণায় এদের কথা উচ্চারণ করা যায়না? নাকি এতে আপনার স্বর্গারোহনে কোন সমস্যা হবে?

থাক, এগুলো বুঝে আর কি হবে? এগুলা কি কোন যুদ্ধ নাকি? এগুলা কোন শহীদ নাকি? হুদাই জীবন দিলো। শহীদ হলো ওহোদ বদর খন্দকের যুদ্ধের ওরা। বাকিদের শহীদ বলা পাপ। "দেশপ্রেম ঈমানের অঙ্গ" এটা জাল হাদীস। এসব মানা যাবেনা।

নাউজুবিল্লাহ, ইয়ে স্যাব বাকোয়াজ হ্যায়, ইয়ে বেয়াকুফ আনজানা লোগোন কে লিয়ে দুয়া মাঙ্গনা আধিক বেয়াকুফিয়া হ্যায়। ইয়ে সাব আল্লাহ কা রাস্তা মে জান নেহি কুরবান কিয়াথা। ইনোন কা শাহীদ বুলানা হারাম হ্যায় ভাইসাহাব, হারাম হ্যায়।



Credit - আসিফ সাকিব ভাই

*




2 Comments 212 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2019