FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

Irritable bowel syndrome (IBS)

Irritable bowel syndrome (IBS)


.
IBS হচ্ছে এক ধরনের ব্যধি যাতে পেটে ব্যথা,পেট মোচড়ানো এবং পায়খানার ধরনের পরিবর্তন হয়। IBS আর inflammatory bowel disease (IBD) এক রোগ নয়। Inflammatory Bowel Disease (IBD) এর মধ্যে আছে Crohn's disease এবং Ulcerative Colitis. মনে রাখতে হবে IBS এ অন্ত্রের গঠনের কোন সমস্যা হয় না। Irritable bowel syndrome সাথে মনের অনেক যোগসাজশ রয়েছে।
.
অন্যান্য নাম সমূহঃ
- Spastic colon; Irritable colon; Mucous colitis; Spastic colitis
.
কারনঃ
IBS হওয়ার কারণ এখনও সঠিক ভাবে জানা যায় নাই।কখনও কখনও অন্ত্রের ইনফেকশনের জন্য IBS হতে পারে।একে বলা হয় post infectious IBS. এছাড়াও অন্য কারনেও IBS হতে পারে।
অন্ত্রের সাথে মস্তিষ্কের একটি সংযোগ রয়েছে।যে কোন উদ্দীপনা (Signals) অন্ত্র থেকে মস্তিষ্কে যায় এবং আসে।এই উদ্দীপনা (Signals)অন্ত্রের কাজ নিয়ন্ত্রন করে।যেকোন stress পূর্ণ অবস্থায় স্নায়ু অতি উদ্দিপিত হয় যার ফলে অন্ত্র সহজেই সংবেদনশীল হয় এবং খুব বেশি contract করে এবং যার ফলে পেটে ব্যথা অনুভূত হয়।
.
IBS যেকোন বয়সে হতে পারে,তবে teen years থেকে early adulthood এর মধ্যে বেশি হয়ে থাকে। IBS ছেলেদের থেকে মেয়েদের বেশি হয়ে থাকে প্রায় ২ গুণ বেশি।
.
লক্ষন সমূহঃ
IBS এর লক্ষন কম থেকে বেশি যে কোন রকমের হতে পারে।অধিকাংশ ক্ষেত্রে কম লক্ষণই দেখা দেয় তবে এটা রোগীভেদে বিভিন্ন হয়ে থাকে।
.
প্রধান লক্ষন সমূহ গুলো হল পেটে ব্যথা,পেট ভার হওয়া,পেটের গ্যাস এবং পেটে বুদবুদ হওয়া যা মাসে ৩দিন করে অন্তত ৩ মাস হবে। ব্যথা বা অন্যান্য লক্ষন গুলো কমে বা চলে যাবে পায়খানা হওয়ার পর।
.
IBS রোগীদের কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া হতে পারে অথবা শুধু কোষ্ঠকাঠিন্য বা শুধু ডায়রিয়া হতে পারে।
.
যাদের ডায়রিয়া হয় তাদের ঘন ঘন পাতলা পায়খানা হবে।তাদের মাঝে মাঝে পায়খানার বেগ এতবেশি হয় যে তারা তা নিয়ন্ত্রণ করতে পারে না বা কষ্ট সাধ্য হয়।
.
যাদের কোষ্ঠকাঠিন্য তাদের পায়খানা করতে খুবই কষ্ট হয় এমনকি হলেও খুবই কম হয়।তাদের পায়খানা হবার সময় পেট মোচড়াতে পারে এবং পেটে ব্যথা হবে। কিছু রোগীদের ক্ষেত্রে লক্ষনসমূহ কয়েক সপ্তাহ বা মাসের জন্য খারাপ হয় তারপর আস্তে আস্তে ভাল হয়।আর কিছু কিছু রোগীদের ক্ষেত্রে লক্ষন গুলো সব সময়ই থাকে। IBS রোগীদের ক্ষুদামন্দা ভাব থাকতে পারে।
.
পরীক্ষা সমূহঃ
বেশির ভাগ সময়ে ডাক্তার রোগীদের লক্ষন শুনে রোগ নির্ণয় করে থাকে কোন পরীক্ষা নিরীক্ষা না করেই। ডাক্তার অনেক সময় lactose-free diet খেতে দিয়ে lactase deficiency আছে কিনা ২ সপ্তাহ পর পরীক্ষা করেও রোগ নির্ণয় করতে পারেন। IBS নির্ণয় করার নির্দিষ্ট কোন পরীক্ষা নাই।তবে নিম্নোক্ত পরীক্ষা করা হয় জানার জন্য রোগীর অন্য কোন সমস্যা আছে কিনা:
রক্ত পরীক্ষা করা হয় রক্তস্বল্পতা (anemia) অথবা celiac disease আছে কিনা দেখার জন্য।
.
Stool culture করা হয় ইনফেকশন আছে কিনা দেখার জন্য। কিছু রোগীদের colonoscopy করা হয়ে থাকে।colonoscopy করার সময় একটা flexible tube পায়খানার রাস্তায় প্রবেশ করানো হয়ে থাকে।
Colonoscopy করা দরকার হয় নিম্নোক্ত ক্ষেত্রেঃ
.
.বয়স্ক রোগীদের খেত্রে (বয়স ৫০ এর উপরে হলে)।
.
ওজন কমে গেলে অথবা পায়খানার সাথে রক্ত গেলে।
.
রক্ত পরীক্ষার ফল অস্বাভাবিক হলে।(রক্তস্বল্পতা)।
.
নিম্নোক্ত আরও কিছু রোগের লক্ষন কিছুটা IBS রোগের লক্ষনের মতই। IBS নির্ণয় করতে হলে আগে এগুলো এক্সক্লুড করে নিতে হয়। যেমনঃ
.
Celiac disease
Colon cancer (cancer খুব কমই IBS এর মত লক্ষন প্রকাশ করে।যদিও cancer এ ওজন কমা,পায়খানার সাথে রক্ত যাওয়া,রক্তস্বল্পতা হতে পারে)।
Crohn's disease অথবা ulcerative colitis
.
চিকিৎসাঃ
চিকিৎসার প্রধান লক্ষ্য হছে লক্ষন সমূহ ভালো করা।
Lifestyle পরিবর্তন করেও IBS ভালো করা যায়।যেমন নিয়মিত ব্যায়াম করলে এবং পরিমিত ঘুমের মাধ্যমে মানসিক বিসাদ দূর হবে যার ফলে IBS এর অন্ত্রের লক্ষন সমূহ কমে যাবে।
খাদ্যতালিকা পরিবর্তন করেও লক্ষন কমানো যায়।যদিও IBS রোগীদের নির্দিষ্ট কোন খাদ্যতালিকা নেই কারণ এই রোগের লক্ষন একেক জনের একেক রকম হয়ে থাকে। তবেঃ
ওই সমস্ত খাবার খাওয়া যাবে না যা অন্ত্রকে stimulate করে।যেমন চা,কফি।
বেশি খাবার একসাথে খাওয়া যাবে না।
ডায়রিয়ার ক্ষেত্রে দুধ বা দুধের তৈরি কিছু অথবা শাঁকসবজি কম খেতে হবে।
যাদের কোষ্ঠকাঠিন্য থাকে তাদের খাদ্যতালিকায় রাখতে হবে প্রচুর শাকসবজি যার ফলে কোষ্ঠকাঠিন্য দূর হবে তবে পেটের অস্বস্তি ভাব থাকলে তা বেড়ে যাবে
.
মেডিসিন : চিকিৎসকের পরামর্শ অনুযায়ী Mebevirine Hydrochloride, Tricyclic Anti-depressant, Loperamide ইত্যাদি ব্যবহার করা যায়।
.
Outlook (Prognosis)
Irritable bowel syndrome অনেক সময় সারা জীবন থাকতে পারে।যা মানুষের সামাজিক জীবন,দূরের যাত্রায় ব্যাঘাত ঘটাতে পারে। লক্ষন সমুহ অনেক সময় চিকিৎসা করলে কমে অথবা দূরীভূত হতে পারে। IBS ক্ষদ্রাণ্ডের স্থায়ী ক্ষতি করে না।, এবং ইহা ক্ষদ্রান্তের কোন মারাত্তক রোগ যেমন ক্যান্সার করে না।
.
কখন চিকিৎসকের পরামর্শ নিবেনঃ
.
Irritable bowel syndrome লক্ষন সমূহ দেখা দিলে অথবা আপনার পায়খানার ধরন পরিবর্তন হলে।
.
#From Dr.Nijhom Othai, MBBS(DMC), Square Hospital

*




0 Comments 82 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2019