FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

আমার ঈদ

আমার ঈদ

*

ঈদ ...... হ্যাঁ ঈদ মানেই খুশি। ঈদ মানেই আনন্দ। কিন্তু সব সময় ঈদ আনন্দ বয়ে নিয়ে আসে না। ঈদ অনেক সময় পুরানো হারানো মানুষের কথা মনে করিয়ে দিয়ে অনেক কষ্ট দেয়। -xcry-

হ্যাঁ এবছর কুরবানির ঈদ টাও আমার কাছে এমন। ঈদের কোন উল্লাস নেই,নেই কোন আনন্দ। ১২ই আগস্ট সবার কাছে ঈদের দিন কিন্তু আমার কাছে আমার নানা শশুরের মৃত্যুবার্ষিকী -cry-। এই মানুষটা আমার কাছে আমার নিজের নানা থেকেও বেশি আপন। অনেক বেশি স্মৃতি তার সাথে জুড়ে আছে।

২০১৭ সাল, বিয়ের পর আমার প্রথম কুরবানির ঈদ। বাবা-মা মিলে ঠিক করলো পানছড়িতে ঈদ করবে। যথারীতি আমরা পানছড়িতে ঈদ করতে পৌঁছে গেলাম ঈদের ৪/৫ দিন আগেই। আমার খুব ভালো লাগছিলো তখন,পরিবেশটা সত্যি খুব সুন্দর ঠিক যেন ক্যানভাসে আঁকা ছবি। -heart-

নানাদের বারিটা একটা টিলার উপর, ওখানে সবার মাটির ঘর। গ্রীষ্মের অসহ্য গরমে প্রথমে ভাবছিলাম কেন যে আসলাম,কি দরকার যে ছিল -heat- । আমার অবস্থা দেখে নানা একটু পর পর আমার জন্য সেভেন আপ আর কোকাকোলা নিয়ে আসতো। এনেই বলতো বন্ধু (নানা আমাকে বন্ধু বলে ডাকতো ) ঠাণ্ডা খাও শান্তি লাগবে আর নানু দুষ্টামি করে বলতো গরম কি তোমার নাতি বউয়ের একাই লাগে আর মানুষের লাগে না। তখন তারা আমাকে নিয়ে দুষ্টু মিষ্টি ঝগড়া শুরু করে দিতো -hehe-। ঈদের দিন সকালে গ্রামের সবাই এ বাড়িতে চলে এসেছিলো, সবাই রুটি আর পিঠা বানাতে ব্যস্ত।দেখে মনে হচ্ছিলো এই বাড়িতে বিয়ের অনুষ্ঠান,তাদের সাথে আমিও বসেছিলাম রুটি বানাতে :D নানা দেখেই বকা শুরু করে দিলো বাকিদের আমাকে দিয়ে কেন করাচ্ছে আমার হাতে ব্যাথা হলে তখন কি হবে? তখন সবাই হেঁসে মজা করা শুরু করে দিলো আর বললো নাতি বউকে শোকেসে সাজিয়ে রাখলেই তো পারেন -shit-।

এই মানুষটা সেই বিয়ের প্রথম দিন থেকেই আমাকে খুব বেশিই ভালোবাসতো। সে সাথে থাকলে আমাকে ছাড়া কিছু খেতেন না। আমাকে নিয়ে কেউ দুষ্টামি করেও তার সামনে খারাপ কিছু বলতে পারতো না, অনেক বেশি রাগ করতো। ঈদের পর যখন চলে আসছিলাম তখন আমাকে বলেছিলো সে আমাকে একটা নাকফুল বানিয়ে দিবে পরের ঈদে কারণ আমি যেই কানফুলটা পরি এটা তার পছন্দ না। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস পরের ঈদে এই মানুষটা নিজের সকল প্রতিশ্রুতি ভুলে আমাদের ফাঁকি দিয়ে আল্লাহ্‌র ডাকে সাড়া দিয়ে চলে গেছে অনেক দূরে।
২০১৮ সালের ঈদ টাও পানছড়িতে করে ছিলাম নানা অসুস্থ ছিলো কিন্তু ঈদে আমি যাওয়ার আগেই সে আমাকে ছেড়ে চলে গিয়েছিলো। বড্ড রাগ করেছিলো মানুষটা,অনেক বার বলেছে তাড়াতাড়ি তার কাছে যেতে কিন্তু যেতে পারি নি সেমিষ্টার ফাইনাল ছিলো বলে,আর যখন গেলাম তখন আমার জন্য সবার সাথে ঝগড়া করার মানুষটা আর ছিলো না। সেই ঈদটাকে আর ঈদ মনে হয় নি, একেকটা দিন খুব যন্ত্রণা মনে হচ্ছিলো।
সেই থেকে ঈদ আর আনন্দ আনে না আমার জন্য। ঈদ আসলেই নিজেকে সামলাতে পারি না কোন এক অজানাতে হারিয়ে যাই। সবাই আমার নানার জন্য দোয়া করবেন। সবাই ভালো থাকুন আর সুস্থ থাকুন সেই সাথে প্রিয় মানুষদেরও ভালো রাখার চেষ্টা করবেন।


[N:B কি লিখতে যেয়ে কি লিখেছি জানি না। কারো ভালো না লাগলে ক্ষমা করবেন। সরি ]

# #ESHA##

*




4 Comments 232 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2019