FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

আমার নানুবাড়ির ঈদের মুহুর্তগুলো।।।

আমার নানুবাড়ির ঈদের মুহুর্তগুলো।।।

*

ঈদ মানে আনন্দ আর এই আনন্দ সবার সাথে ভাগাভাগি করে নেওয়ার নামই হচ্ছে ঈদ।।।
আমি ছোট বেলা থেকেই নানু বাড়িতে থেকে বড় হই।।। নানু বাড়িতে যতদিন ছিলাম ততদিন ছিলাম ততদিন সেখানেই ঈদ উদযাপন করতাম।।। আজ সেখানের ঈদ উদযাপনের কিছু মুহূর্ত তুলে ধরব।।।
আমার নানু বাড়িতে তিন মামা- মামি,নানা,নানী আর মামাতো ভাই বোনেরা।।। আর ঈদের সময় খালাতো বোনেরাও আসত।।

ঈদের আগের দিন রাতের বেলায় মামিরা পিঠা বানাতেন আর ওদিকে আমরা সবাই (মামাতো ও খালাতো ভাই বোন) মেহদী দিতাম।।। আমার খালাতো বোন সুমি আপু অনেক ভাল মেহদী দিত তাই সবাই তার কাছে ভীড় জমাত মেহদী দেওয়ার জন্য এই রাতটা এভাবেই চলে যেত আর আমাদের জন্য ঈদ ছিল আগের দিন রাত থেকেই সবাই মিলে অনেক গল্প করতাম সেই মুহূর্ত গুলো এখনও মনের মাঝে গেঁথে আছে।।।

তারপর ঈদের দিন খুব সকালে উঠে ছেলে মেয়ে সবাই মিলে পুকুরে নেমে গোসল করতাম আর সেই সাথে পানিতে মেনে লাই লাই খেলতাম এবং পানিতে ডোব দিয়ে একজন আরেকজন এর পা ধরে টান দিতাম।।। গোসল করে সবাই নতুন কাপড় পড়ে ঈদগাহে যেতাম। ঈদের নামাজ শেষ করে এসে পিঠাপুলি সেমাই আর কত কি খেতাম সেই কথা মনে পড়লে এখনও জিবে জল এসে যায়।।।

তারপর সবাইকে সালাম করতাম মামা মামিদের কাছ থেকে সালামি পেতাম তারপর সবাই মিলে হিসেব করতাম কে কত বেশি সালামি পেয়েছে।।। তারপর ঘুরতে যেতাম গ্রামের বিভিন্ন জাগায় এবং আত্মীয় স্বজনদের বাড়িতে ঈদের দাওয়াত খাওয়ার জন্য।।। এই রকম ঈদের কয়েকদিন ধরে শুধু ঘুরাঘুরিই চলত।।।

আজ সেই মুহূর্ত গুলো শুধু স্মৃতি হয়ে থাকল।।। কারণ যেই সময়টা আমাদের জীবন থেকে চলে যায় আর সেটা ফিরে আসে না।।। নানু বাড়ির ঈদের অনেক মজার স্মৃতি রয়েছে যা বলে শেষ করা যাবে না।।। আমি সেই মুহূর্তকে সবসময় মিস করব।।। সেই মুহূর্তের বড় একজন মানুষ আমাদের কাছ থেকে সারাজীবন এর জন্য চলে গেছেন পরপারে।।। মহান আল্লাহ আমার শ্রদ্ধেয় নানাকে বেহেশতে নসিব করুন।।।

*




12 Comments 161 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2019