FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

সময় ও সময় ভ্রমন

সময় ও সময় ভ্রমন

*

সময় কি. ? সময় কেন আবিষ্কার করা হয়, এবং কে..??
● সময় বলতে আসলে কিছুই নেই, এটি আমাদের একটি ধারণা মাত্র । যার মাধ্যমে আমরা আমাদের নিত্য প্রয়োজনীয় কাজ আর হিসাব নিকাশ করে থাকি । যদিও সময় কে আবিষ্কার করেছে এটি আমার জানা নেই তবে সময় আবিষ্কারের পূর্বেও মানুষ চন্দ্র আর সূর্য দেখে তাদের প্রয়োজনীয় হিসাব এবং নিয়ম করতো। পরে সহজ ভাবে নিতে এরা একটি ধারণা প্রবর্তন করে যা আমরা সময় হিসেবে চিনি এবং এটি অনেক গুরুত্বপূর্ণ একটি ধারণা । যার ব্যবহার ভাবনায় ও কম চিন্তা করা হবে ।তাহলে সময় ভ্রমন কথাটি কেন এল ..??

এর করন , সময় যদিও একটি ধারণা এবং এর কোনো অস্তিত্ব নেই । তবু এটি আমাদের মধ্যে একটি ত্রিমাত্রিক ধারণা প্রদান করে যার মাধ্যমে আমরা ঘটনার পার্থক্য ব্যাখ্যা করতে পারি । ত্রিমাত্রিক এ কারনে , আমরা একে তিনটি কালে ভাগ করেছি , অর্থাৎ , অতীত , বর্তমান আর ভবিষ্যৎ । যত্তসব বিজ্ঞানী সময় ভ্রমন নিয়ে কথা বলেছেন তার মধ্যে স্টিফেন হকিং বেশি পরিচিত ।
টপিক অনুযায়ী বলি ,,
১) সময় এর পথ অনেক লম্বা
২) আমরা সকলেই সময় ভ্রমনকারী । (হুম তবে ভ্রমন করি অতীত থেকে ভবিষ্যতে ।)

◆১:- আইনস্টাইন এর মতে , মহাজগতে সব চাইতে বেশি গতি হচ্ছে আলোর গতি, ৩০ কোটি কিলোমিটার তাও ১ সেকেন্ড এ । [ 3×10^8 ms`1 ] এটা আমরা কম বেশি সবাই জানি । আর স্টিফেন হকিং বলেন এই গতিতে যদি আমরা পৌঁছাতে পারি তবে আমরা সময় ভ্রমনে সক্ষম হবো । তবে সব চাইতে বেশি বেগ হচ্ছে সময়ের , যদি সময়কে আমরা বাস্তব কিছু ধরে থাকি । তাহলে ১ সেকেন্ড ও অনেক লম্বা একটি পথ । সময়ের সব চাইতে ক্ষুদ্র তম একক হচ্ছে এক ক্রোমো সেকেন্ড । অর্থাৎ ১সেকেন্ড এর ১ট্রিলিয়ন ও ১ বিলিয়ন ভাগের ১ভাগ । তাহলে আলোর বেগ ও এর কাছে অনেক কম । কারন এক ক্রোমো সেকেন্ড এর বেগ পাওয়া তো সম্ভব নয়, আর আমরা তো আলোর বেগেও যেতে সক্ষম নই । সর্বোচ্চ গতিতে পৌঁছালে যে সময় ভ্রমন সম্ভব এটি অনেক ও প্রায় সকল বিজ্ঞানীরায় মেনে নিয়েছেন ।(পদার্থ বিজ্ঞান এর সূত্র মেনে চললে)
তবে এই নিয়ে কিছু বলছি না আমি। কারন,সময় ভ্রমণে সবাই এটি নিয়ে আলোচনা করে থাকে ।

◆২:- বর্তমান বলতে কিছুই নেই, যা আছে অতীত আর ভবিষ্যৎ । সময় কে আমরা একদম ক্ষুদ্রতম এককে নিয়ে আসলে পাই ক্রোমো সেকেন্ড, আর এই ১ক্রোমো সেকেন্ডে আমরা অতীত থেকে ভবিষ্যতে ভ্রমন করছি, । অতএব আমরা সময়ের এক অক্ষ থেকে অন্য অক্ষে যাচ্ছি তাও ১ ক্রোমো সেকেন্ডে । এখানে বর্তমান বলতে কিছুই নেই, ।
সময় ভ্রমন করা আসলেই অনেক মজার , তাই না। :D :D

★মূলত সাইন্স ফ্রিকশন এর মতো আমরা গোল মেশিনে বসে অবশ্য অতীতে যেতে পারি কিনা জানি না, তবে টাইম ট্রাভেল এর যে ধারণাটি সবার মন কেড়েছিল ঐটি হচ্ছে বিখ্যাত গল্প রিপ ভ্যান ওইনকেল এর গল্পটি ,আর ঐ গল্পটি আমরা অনেকেই হয়তো জানি ।
_মেহরাজ 🙃

*




0 Comments 33 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2019