FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

কাজুবাদামের উপকারিতা।

কাজুবাদামের উপকারিতা।

*

কাজুবাদামের উপকারিতা


কেক কিংবা চকোলেট, পায়েস হোক বা চাটনি, সব কিছুতেই কাজুবাদাম আমাদের খুব পছন্দের। তবে কাজুবাদাম যে শুধুমাত্র স্বাদের জন্য খাওয়া হয় তা কিন্তু নয়। কাজুবাদামের অনেক গুণাগুণ রয়েছে। এতে প্রচুর পরিমানে ক্যালোরি রয়েছে। ডায়টিশিয়ান, নিউট্রিশিয়ান এবং সমস্ত চিকিৎসকরাই শরীরের জন্য কাজুবাদাম খাওয়ার পরামর্শ দেন।

কাজুবাদাম যে কোন খাবারের স্বাদ অনেকটা বাড়িয়ে দেয়। এই বাদামে প্রচুর পরিমানে মিনারেল, ভিটামিন এবং অ্যান্টি অক্সিডেন্টস রয়েছে।

কাজুবাদামের স্বাস্থ্য উপকারিতা -

১. হার্টের জন্য কাজুবাদাম খুবই উপকারি।

২. রক্তের বিভিন্ন রোগ প্রতিরোধ করে কাজুবাদাম। প্রতিদিন কাজুবাদাম খেলে এর মধ্যে থাকা কপার আমাদের শরীরে রক্তের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

৩. চোখ আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। কাজুবাদামের মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্টস আমাদের চোখের রেটিনাকে সুস্থ রাখে। এর ফলে আমাদের চোখ অতিবেগুনী রশ্মির হাত সঙ্গে লড়াই করতে পারে।

৪. কাজুবাদাম যে আমাদের ত্বকের জন্য খুবই উপকারি। কাজুবাদামের তেলে প্রচুর পরিমানে জিঙ্ক, ম্যাগনেশিয়াম, আয়রন এবং ফসফরাস রয়েছে। এছাড়াও তাতে প্রোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে। যা আমাদের ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। শুধু তাই নয়, ত্বককে ক্যানসারের হাত থেকেও রক্ষা করে।

৫. শরীরের ওজন কমাতে কাজুবাদামের জুড়ি মেলা ভার। রোজ নিয়ম করে কাজুবাদাম খেলে আমাদের শরীরের অতিরিক্ত ওজন কমে যায়। আবার শরীর সুস্থও থাকে।


*




2 Comments 517 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024