FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

রাগ এবং সম্পর্ক

রাগ এবং সম্পর্ক

*

সম্পর্কে একটু ঝগড়াঝাঁটি, কথা কাটাকাটি, রাগারাগি কিংবা একটু মান-অভিমান হয়েই থাকে। কথায় বলে, ঝগড়ায় ভালোবাসা বাড়ে। কিন্তু কথাটি কতটুকু সত্য? আসলেই কি ভালোবাসা বাড়ে? হয়তো ঝগড়াঝাঁটির মাধ্যমে অনেক দ্বন্দ্ব দূর হয়ে যায় কিন্তু তা অনেক কম সময়েই হয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রেই রাগের মাথায় এমনসব কথা বলা হয় যা সম্পর্কের জন্য অবশ্যই ভালো নয় এবং সম্পর্কে টানাপোড়ন শুরু করার জন্য যথেষ্ট। ঝগড়াঝাঁটি বিনা প্রেম বা দাম্পত্যজীবন সম্ভব নয়। কিন্তু একে অপরকে কষ্ট না দিয়ে কথা বলা সম্ভব। যতই রাগ করুন না কেন কিছু কথা অবশ্যই ঝগড়ার সময় বলবেন না। কেননা এই কথা গুলোই নষ্ট করে দিতে পারে আপনাদের ভালোবাসার বন্ধন ও এক সময়ে গিয়ে হতে পারে বিচ্ছেদের কারণও!

‘সবই তোমার ভুল’
বেশিরভাগ যুগলই ঝগড়ার সময় সব তোমার ভুল, তোমার কারনেই এইসব হচ্ছে ইত্যাদি কথা বলেন। যেন একে অপরের ওপর দোষ চাপাতে পারলেই বাঁচেন তারা।

কিন্তু যত রাগই উঠুক না কেন দয়া করে এই ধরনের কথা বলা থেকে বিরত থাকুন। কারণ আপনার সঙ্গী দোষী না হলেও তাকে দোষ দিলে সে জেদ করে ভুল কাজের জন্য পা বাড়াতে পারেন। এবং পরবর্তীতে সে ইচ্ছে করেই অনেক ভুল করে ফেলেন। একে অপরকে দোষ দেয়ার আগে চিন্তা করুন, খুঁজে বের করার চেষ্টা করুন আসলেই কেন এবং কার জন্য ঝগড়া হচ্ছে। তারপর তা ঠাণ্ডা মাথায় সঙ্গীকে বলুন। অবশ্যই মাথা গরম করে নয়।
‘তুমি আগেও একই কাজ করেছিলে’
এই কথাটি অনেক মারাত্মক একটি কথা। এতে করে ছোটোখাটো ভুল বোঝাবুঝি মারাত্মক ঝগড়ায় পরিনত হতে পারে। আগে কে কী করেছিলেন তা মনে থাকার কথা নয় কারোরই। আগের কথা টেনে নিয়ে এলে সমস্যা সমাধানের পরিবর্তে বেড়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশী। যা বর্তমানে হচ্ছে তা নিয়েই কথা বলুন। এখন যে সমস্যাটি নিয়ে ঝামেলা হচ্ছে তা সমাধান করতে চেষ্টা করুন।
‘তুমিই আমার এই অবস্থার জন্য দায়ী’
রাগের মাথায় সবার প্রথম যে কথাটি যুগলদের মুখ দিয়ে বের হয় তা হচ্ছে ‘তুমিই আমার এই অবস্থার জন্য দায়ী কিংবা তোমার জন্যই আমার আজকে এই অবস্থা’। এই ধরনের কথা বলা একেবারেই উচিত নয়। কারন একটি সম্পর্কে কখনোই তোমার-আমার থাকে না। প্রেম বা বিয়ের সম্পর্কে জড়ানোর পর সবই ‘আমাদের’ হয়ে যায়। যে ধরনেরই সমস্যা হোক না কেন তা দুজনের জন্যই। সব সমস্যার সমাধানও দুজন মিলে করতে হবে। এইভাবে একজনের ওপর সব দোষ চাপিয়ে দিলে সমস্যা আরও বড় আকার ধারন করে।

‘তোমার সাথে আর সম্পর্ক রাখবো না’
ঝগড়ার ক্ষেত্রে এই কথাটি অনেক বড় বিপদ ডেকে আনতে পারে। রাগের মাথায় কথাটি মুখ দিয়ে বের করা অনেক সহজ, কিন্তু আপনি ধারণাও করতে পারবেন না কথাটি আপনার সঙ্গীর মনে কতোটা আঁচড় কাটতে পারে। আপনার সঙ্গী আপনার ওপর বিশ্বস্ততা হারিয়ে হয়তো আসলেই সম্পর্কে ভাঙন আনতে পারেন। অবশ্যই সম্পর্ক ভাঙতে চাই বা সম্পর্ক ভাঙলেই ভালো এই ধরনের কথা বলা থেকে বিরত থাকবেন।
‘এখনই কথা বলতে হবে’
কথা বলে অনেক সমস্যারই সমাধান করা সম্ভব। কিন্তু কথা বলার জন্য সময়, সুযোগ ও পরিস্থিতি এই তিনটি ব্যাপারের প্রতি অবশ্যই লক্ষ্য রাখতে হবে। দুজনের মাথা একই সাথে গরম করে কথা কাটাকাটি শুরু করলে সমস্যার সমাধান হওয়ার উপায় থাকে না। আবার রাগের মধ্যে থাকলে সোজা ও সরল কথাও গায়ে লাগে সবারই। তাই রাগ উঠে গেলে বা ঝগড়ার সময় বেশী কথা না বলাই শ্রেয়। কিন্তু একজন কথা বলা বন্ধ করলে অন্যজনের ‘এখনই কথা বলতে হবে’ ধরনের কথা ঝগড়াকে আরও বাড়িয়ে তোলে। তাই রাগ উঠে গেলে কথা কাটাকাটির চেয়ে চুপচাপ থাকুন। পড়ে মাথা ঠাণ্ডা হলে কথা বলে সমস্যার সমাধান করুন।

*




0 Comments 527 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024