FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

ঘুম ভালো হোক

ঘুম ভালো হোক

*

ঘুম ঠিক মতো না হলে এক ধরণের মানসিক অস্বস্তি লেগেই থাকে। অনেকের এই সমস্যাটা আছে যে রাতে ঘুম আসে না। আবার অনেকের ঘুম আসলেও সে ঘুম স্বস্তির হয় না। বার বার অকারণেই ঘুম ভেঙ্গে যায়, আর তারপর বাকি রাত কাটে নির্ঘুম, প্রচন্ড অস্বস্তিকরভাবে। আর এর প্রভাব পড়ে পুরো দিনের উপর। অকারণে মেজাজ খিটখিটে হয়ে থাকে, মাথা ব্যাথা করে, কিছুই ভালো লাগে না। তাই রাতের ঘুমটা হওয়া উচিত পর্যাপ্ত এবং আরামদায়ক। নতুন একটা সকাল শুরু করুন চমৎকার এনার্জি নিয়ে। নিচে কিছু উপায় জেনে নিন। এই উপায়গুলো মেনে চললে আপনার ঘুম ভালো হবে এবং আরামদায়ক হবে।

শোয়ার ঘরের পরিবেশ আরামদায়ক রাখুন। দিনশেষে ঘুমানোর জন্য যে রুমটাতে ফিরে যাচ্ছেন তার পরিবেশ আরামদায়ক ,স্বস্তিদায়ক হওয়া বাঞ্ছনীয়। আরামদায়ক বিছানা, নরম কুশন, পরিস্কার পর্দা, খোলামেলা রুম জাতে বাতাসের সঞ্চালন ভালো হয়, এগুলোতে ঘুম ভালো হয়। কিন্তু গোমট পরিবেশে ঘুম ভালো হবে না।

প্রতিদিন একটা নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়ার অভ্যাস করুন। ঘুমের সময়টা ঠিক রাখুন।

ঘুমাতে যাওয়ার আগে হালকা গরম পানি দিয়ে গোসল করলে ঘুম ভালো হয়। অথবা প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে গরম পানি দিয়ে ভালোভাবে হাত-মুখ ধুয়ে নিন,পা চুল আঁচড়ে পরিপাটি হয়ে ঘুমানোর প্রস্তুতি নিন। এতে ঘুম স্বস্তিদায়ক হবে।

রাতে কি খাচ্ছেন, কি পরিমাণে খাচ্ছেন তার উপর আপনার ঘুম ভালো হয়া,না হওয়া অনেকখানি নির্ভর করে। রাতের খাবারটা ঘুমাতে যাওয়ার দুই ঘন্টা আগেই সেরে নিন, এক গ্লাস দুধ ও সাহায্য করে ভালো ঘুম পেতে। রাতে কখনোই খালি পেটে বা খুব বেশি ভরা পেটে ঘুমাতে যাওয়া উচিত না। অ্যালকোহল, চা বা কফি রাতে না খাওয়াই ভালো যদি আপনি ভালো ঘুম আশা করে থাকেন।

দৈনিক পর্যাপ্ত শারিরীক পরিশ্রমের ফলে রাতে ঘুম ভালো হয়। পর্যাপ্ত পরিশ্রমের ফলে শরীর ক্লান্ত হয়ে পড়ে আর তাই ঘুম ভালো হয়।

দিনের বেলা অনেকেরই ঘুমানোর অভ্যাস আছে। দুপুরে আপনি একটু ঘুমাতেই পারেন তবে সে ঘুমটা কখনোই যেন খুব বেশি সময়ের জন্য না হয়। ক্লান্তি দূর করার জন্য ২০-৩০ মিনিটই যথেষ্ট। এর থেকে বেশী হলে রাতের ঘুম এ সমস্যা হতে পারে ।

উপরের সবগুলো নিয়ম মেনে চললেন তবে আপনি খুব টেনশনে আছেন বা স্ট্রেসে আছেন; তাহলে আপনার ঘুম ভালো না হওয়া, ঘুমের মাঝে হঠাৎ ঘুম ভেঙ্গে অস্বস্তিকর রাত কাটানোই স্বাভাবিক। তাই ঘুমানোর আগে যতটা সম্ভব শান্ত মনে ঘুমাতে যান, কিছুক্ষণ বই পড়তে পারেন, হালকা সুরের গান শুনতে পারেন। এর ফলে আপনার ঘুম ভালো হবে আর আপনি পরবর্তী দিনের জন্য প্রস্তুত থাকবেন।

*




0 Comments 532 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024