FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

রাতের চট্টগ্রাম

রাতের চট্টগ্রাম

*

আমার কাছে আমার সপ্নের শহর তো এটাই । যেখানে আমার জন্ম , আমার বেড়ে উঠা আর আমার অস্তিত্ব । যে শহরের নিঃশ্বাসেই আমি বড় হয়েছি । হুম প্রাণের শহর চট্টগ্রাম । একে নিয়ে লিখে কখনো শেষ করতে পারবো না । আর সে আমি হই বা অন্য কেউ সবাই বলবে দেশের অন্যতম একটি সুন্দর শহর হলো এই বন্দর নগরী । প্রাচীনের ইতিহাসেও এটি ছিল খুব জনপ্রিয় । ওলন্দাজ সহ আরো কত এই অঞ্চলটিকে জয় করতে চেয়েছিল , তারাও হয়তো এর মর্ম বুঝছে তখন । ইতিহাস , সৌন্দর্য্য , বর্তমান অবস্তা , ইকোনমি , সকল কিছুতেই যেন শহরটি টাই টাই পরিপূর্ণ । এখানকার অবস্থিত মানুষ যেমন খুব আন্তরিক পূর্ন তেমন ঝগড়াটে এই নিয়ে কোনো মন্তব্য না করলেই ভালো হয় ।
এই শহরকে চিনতে এর বুকে অবশ্যই আসতে হবে, দেখে যেতে হবে এর সবুজ রূপ আর পাহাড়ি আকৃতি । অনেকেই অনেক ভাবে ব্যাখ্যা করে , খুব সুন্দর করেই উপস্থাপন করে এই রূপসী নগরীকে । তবে আমি আজ বলব ভিন্ন কথা। হুম , আমি বলব আপনি চট্টগ্রামকে দেখতে চান..?? তাহলে রাতের বেলায় দেখুন এই শহরকে । খুব অদ্ভুত হলেও মূল শহর কে চেনার জন্য এটাই সবচেয়ে সুন্দর পদ্ধতি আমার মতে ।
প্রায় সবাই রাতের বেলায় ঘুরতে ভালো বাসী , আমিও । খুব একটা নাহলেও কোনো গুরুত্বপূর্ণ কাজে বের হই আর সেই সুবাদে প্রতি বারই নতুন করে চিনি এই প্রানের শহরকে ।


আমি:- (রিকশা ওয়ালাকে ) মামা, মুরাদপুর যাবেন..?
রিকশামামা:- হুম, যামু । উঠেন ।

এর পর অক্সিজেন থেকে মুরাদপুর অব্দি উপভোগ করলাম , সাথে পাশে মামাত ভাই ও আছে , বকর বকর করা অবস্থায়,,

মূলত একটু কম কথা বলি তাই কোনো মতে হ্যাঁ-না তেই ওকে সাপোর্ট দিই যাচ্ছি । আর ও ওর মত করেই বলে যাচ্ছে দুনিয়াবী অকেজো কথা । এদিকে আমি আমার শহরটাকে দেখে যাচ্ছি , রাতের সংগ্রাম কে । পরে মুরাদপুর এ এসে , ফুটওভার এ অপর পারে গিয়ে আরেক মামাকে বললাম প্রবর্তকে নিয়ে যেতে :) । বাচ্চুর রুপালি গিটার টা দেখা হবে আজ প্ৰথম । এই রিকশামামা দের সাথে কথা বলতে বুঝি একটা মানুষ কতটা আন্তরিক হয় । তবে সবাই না । কিছু তো বাদশাহ রুপিও মামা থাকে , । তবে যাই বলি , এরাই এ শহরের প্রকৃত সংগ্রামী । অনেকেই হয়তো শহরের বাইরের তবে এখানে ওদের কেই দেখে বুঝি এরা একটা জীবনকে কতটুকু মূল্য দিয়ে চলে ।

হুম , খুব চিন্তা না করলে এমন ভাবে হয়তো চিনতাম এ প্রানের শহরকে ।ওইদিন এভাবেই প্রায় অনেক গন্তব্যে পৌছেছিলাম । গিয়েছি কাজে তবে আনন্দটা পেলাম শহরের রাতের ছোঁয়ায় ।

এইতো গতকাল ও আম্মুকে নিয়ে সার্জিস্কুপ এ গিয়েছিলাম রাত করে , মেজ মামীকে আর তার ফুটফুটে নব আগত পরীকে দেখতে । প্রথমে আম্মু আর আমি রিকশায় উঠে ছোট নানুর বাসায় যায় । তখন হালকা বৃষ্টি ফোটা ছিল বাতাসে। অপূর্ব সুন্দর ছিল দৃশ্য । এর পর বৃষ্টি প্রকোপ হওয়ায় একটা সিএনজি নিয়েই যাই ।

তবে দিনের বেলায় ও এই শহরের সৌন্দর্যের কমতি আছে বলে আমি একটুও বলছি না ।
তবে বলে রাখি একটু হলেও এই সুন্দর্য্যকে একবার হলেও না দেখলে যেন অনেক কিছুই মিস রয়ে যাবে ।
তাই এ প্রানের শহরে আসার জন্য সবাইকে আমন্ত্রণ ।

*




5 Comments 566 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024