FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

কাউকে টিটকারি করার আগে ভেবে দেখবেন

কাউকে টিটকারি করার আগে ভেবে দেখবেন

*

৩ দিন আগের ঘটনা। ডিএমপির রমনা ডিভিশানের ডিসির ছেলে আত্নহত্যা করেছে। তার বাবার লাইসেন্স করা পিস্তল দিয়েই। ভোরে। সবাই যখন ঘুমাচ্ছিল। আমাদের ঢাকা সিটি কলেজের জুনিয়র। আত্নহত্যার পেছনে কারণ কী? ছেলেটা বেশ মোটাসোটা ছিল। যারা একটু মোটাসোটা তার বুঝতেই পারছেন ও কী পরিমাণ বডি শেইমিং-এর মধ্য দিয়ে গিয়েছে। পড়াশোনায়ও ভালো করতে পারছিল না। সবমিলিয়ে সে জীবন রাখার অর্থ খুঁজে পায়নি। তাকে কি সে নিজেই হত্যা করলো না কি এই সমাজও হত্যা করলো? ভেবে দেখার সময় এসেছে কি?
.
কিছু কিছু বিষয় আছে মানুষের একান্তই ব্যক্তিগত। তার মধ্যে একটি তার দৈহিক অবয়ব। এটা ভাবতে খুব বেশি বুদ্ধিরও প্রয়োজন নেই যে, একটা মানুষের দৈহিক গড়ন এবং ত্বকের বর্ণ কী হবে তাতে মানুষের কোনো হাত নেই; দোষ থাকাটা তো অনেক দূরের ব্যাপার। অথচ আমাদের সোসাইটিতে একেকজন মানুষ সম্পর্কে সবচেয়ে বেশি চর্চিত বিষয় তার দৈহিক অবয়বই। অথচ কী ভয়ঙ্কর রকমের ব্যক্তিগত একটি বিষয় এটি, জাতি হিসেবে খানিকটা হুজুগে বলেই এটা নিয়ে আলোচনা যে কী মারাত্নক কলুষিত একটা কাজ সেটা অনুধাবন করতে পারি না। আমরা যারা অন্যের শারীরিক সৌন্দর্যের কমতি নিয়ে টিপ্পনী কাটি, তারা কি একবার ভাবব যে আমরা স্রষ্টার সৃষ্টি নিয়েই টিপ্পনী কেটে ফেলছি কি না? আখেরে আমরা স্রষ্টাকে নিয়েই ফান করে ফেলছি কি না? ফান করার হাজার হাজার বিষয় আছে; এমন সেন্সিটিভ ইস্যু আমাদের কে বেছে নিতে বলে? আমরা অনেকে যে খাটো, মোটা, টাক, কালো নই এর পেছনে এমন মহান কি ভূমিকা আমদের আছে? এটা নিছক আল্লাহর দয়া না?
.
একটু মানুষ সারাক্ষণ যদি মটু, ভোটকু, মোটকু এসব শুনতে শুনতে বড় হয় — আমার কাছে এটা যতোই ফান হোক না কেন যাকে বলা হয় সে কিন্তু ভেতরে ভেতরে অনেক পোড়ে। একটা মানুষের মোটা হবার অনেক অনেক কারণ থাকতে পারে। তার জেনেটিক ফ্যাক্টর দায়ী থাকতে পারে। তার হরমোনাল ডিজঅর্ডার থাকতে পারে। অথবা ধরে নিলাম বেশি খায়ই — তাই বলে তাকে জাজ করার অধিকার কি আমার আছে?
.
এই প্রসঙ্গে আরেকটা কথা বলি। আমাকে খুব বেশি মর্মাহত করে যে বিষয়টা তা হলো বিয়ের পাত্র-পাত্রীদের নিয়ে অত্যন্ত নোংরা মানের কিছু গসিপ। কী মোটা মেয়েকে এতো হ্যাণ্ডসাম ছেলে কীভাবে... কী খাটো ছেলেকে এতো সুন্দরী একটা মেয়ে কীভাবে...এমন গসিপ হয় না এমন কি কোনো বিয়েবাড়ি/কমিউনিটি সেন্টার আছে? যদি দুজন দুজনাকে নিয়ে সুখে-শান্তিতে থাকতে পারে তাহলে আমাদের এতো অস্থিরতা লাগবে কেন? এ প্রশ্নের উত্তর আমি পেলাম না। একেকজনের পছন্দ, অভিরুচি, ভালোলাগা, স্বপ্ন তো একেকরকম। আমারটার সাথে কি তারটা মিলবে? আমার পছন্দে সে লাইফ পার্টনার চুজ করতে যাবে কোন দুঃখে সেটাও ঠিক বোধগম্য হলো না। আমার ধারণা প্রতিটা ছেলে-মেয়ে বিয়ের দিন নার্ভাস থাকে, ও বাড়ির আত্নীয়-স্বজনেরা তাকে নিয়ে কী না কী যেন বলছে, তাকে কি এই বিয়ের দিনে দেখতে ভালো লাগছে, তার গেট-আপটা কি ঠিক আছে?
.
আসুন আজ থেকে আমরা শপথ করি আর কাউকে কখনও বডি শেইমিং করব না। এর বিরুদ্ধে সামাজিক আন্দোলন শুরু হওয়া প্রয়োজন আজ থেকেই। আর একটি প্রাণও না। আমরা যে আরেকজনের শারীরিক খুঁত নিয়ে কথা বলি আমাদের কি খুঁত নেই? সেটা নিয়ে আরেকজন আমাদের আঘাত করলে আমাদের কেমন লাগতো?
▂▂▂▂▂▂▂▂▂▂▂▂▂
.
লেখাঃ মা'রুফ রায়হান খান (আল্লাহ্‌ তাকে উত্তম প্রতিদান দান করুন!)

*




3 Comments 357 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024