FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

পাপের ফল ফিরে আসে

পাপের ফল ফিরে আসে

*

পাপের ফল ফিরে ফিরে আসে।


২০১৮ সালের ৬ আগস্ট স্কুলের ছোট ছোট বাচ্চারা নিরাপদ সড়ক চেয়ে আন্দোলনে নেমেছিলো। ওইসব কচি হাড় ওয়ালা বাচ্চাগুলোকেও পুলিশ দিয়ে লাঠিপেটা করে রক্তাক্ত করা হয়েছিলো। কোটা আন্দোলনের সময় মেয়েদের কে হলে আটকে, আর ছেলেদের কে রাস্তায় ফেলে পেটানো হয়েছিলো।
আমার বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক গত কয়েক বছরে খুন হয়েছেন। আরো কত কি হয়েছে তা একটা লিস্ট করলেও শেষ হবে না।


বিশ্ববিদ্যালয় গুলো শিক্ষার্থী বান্ধব নয়। স্কুল কলেজগুলো শিশুসুলভ নয়।
সবকিছু টাকা আর ক্ষমতাসুলভ।
একেক টা খুন হয়, রেপ হয়, দুর্নীতি হয় আর আমরা শুনি - খতিয়ে দেখা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ে ছিনতাই হয়, আর কর্তৃপক্ষ বলেন - আলাদা করে অভিযোগ না দিলে কিছু করতে পারবোনা।


ক্যাম্পাসের মাঠে গান করছি, সাড়ে আট টায় পুলিশ এসে বলে - ভাই, চলে যান। প্রক্টর স্যার এসেছেন।


এটা আমার দেশের পরিস্থিতির একটা গ্লিম্পস মাত্র। চাকরির বাজারে চাকরি নেই। ধানের বাজারে দাম নেই। জিনিয়াস ছেলেটা নাসার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে পুরষ্কার আনতে ইউ এস যাবার ভিসা পায় না। ভিসা পায় সেই অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য কতিপয় দুর্নীতিবাজ। ওরা এই ছেলেগুলোর স্বপ্ন ধুলিস্যাৎ করে আমেরিকায় হাওয়া খেতে যাবে।


কি আমার দেশ! এদেশ থেকে দেশাত্ববোধক গানের রীতি উঠিয়ে দেয়া উচিৎ। আমি মোটেও গর্ব বোধ করিনা আমার দেশ নিয়ে। এক চেতনা বেঁচে আর কত? আমি হীনমন্যতায় ভুগি। কেন এদেশে জন্ম হলো! কেন দেশ ছেড়ে পালাতে পারছিনা? যে দেশে রাস্তায় দাঁড়িয়ে প্রেম করা যায় না, কিন্তু রাস্তায় খুন করা যায়। নিকট ভবিষ্যতে রাস্তায় রেপও হবে।
:(

*




0 Comments 57 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2019