FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

ডেস ডেসটিনিস ডি লেম (The destiny of the Soul) মানুষের চামড়া দিয়ে বাঁধানো এক ভয়ংকর অদ্ভুত বই!

ডেস ডেসটিনিস ডি লেম (The destiny of the Soul) মানুষের চামড়া দিয়ে বাঁধানো এক ভয়ংকর অদ্ভুত বই!

*


ওয়াশিংটন, ০৮ জুন- বিশ্বখ্যাত হার্ভার্ড ইউনিভার্সিটির গ্রন্থাগারে সংরক্ষিত উনিশ শতকের একটি বই মানুষের চামড়া দিয়ে বাঁধানো বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিজ্ঞানী ও পরিবেশবাদীরা একাধিক পরীক্ষা-নিরীক্ষায় দেখতে পান যে বইটি বাঁধাই করার উপকরণগুলো মানুষের শরীর থেকে নেয়া। যে বইটি মানুষের আত্মা সম্পর্কে লেখা, তার মোড়ক মানুষের চামড়ার তৈরি হওয়া উচিত- হ্যাঁ, এমন মুখবন্ধই লেখা আছে বইয়ের শুরুতে। ডেস ডেসটিনিস ডি লেম (The destiny of the soul) বা মৃত্যুর পরের জীবন বা আত্মার নিয়তি নামের বইটির মোড়ক মানুষের চামড়া দিয়ে তৈরি বলে নিশ্চিত করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধীনে হুতোন লাইব্রেরিতে ওই বইটি সংরক্ষিত রয়েছে। বুধবার হুতোন লাইব্রেরি ব্লগে এ বিষয়টি উল্লেখ করে একটি নিবন্ধ প্রকাশ করা হয়েছে। আত্মার নিয়তি নামের বইটি আঠারো শতকে লেখা। আত্মা সম্পর্কিত গভীর দর্শন সংবলিত একগুচ্ছ প্রবন্ধের সমষ্টি এ বইটির লেখক ফরাসি কবি ও ঔপন্যাসিক আর্সেন হুসে (১৮১৫-১৮৯৬)।

বইটি মানুষের চামড়া দিয়ে মোড়ানো রয়েছে- এমনটিই দাবি করা হয়েছিল ১৯ শতকে প্রকাশিত ওই বইয়ের মুখবন্ধে। লেখক হুসে বইটির মুখবন্ধে লেখেন, যে বইটি মানুষের আত্মা সম্পর্কে লেখা, তার মোড়ক মানুষের চামড়ার তৈরিই হওয়া উচিত। তিনি আরও লেখেন, যদি খুব ভালোভাবে লক্ষ্য করও, তাহলে চামড়ার ছোট ছোট ছিদ্রগুলো তোমার চোখে পড়বে। হুসে তার বই প্রেমিক চিকিৎসক বন্ধুকে বইটি উপহার দিয়েছিলেন। সেই চিকিৎসক ডা. লুডোভিক বুল্যান্ড স্ট্রোকে মারা যাওয়া একজন মানসিক নারী রোগীর চামড়া দিয়ে বইটি বাঁধাই করেন।

পেপটাইড মাস ফিংগারপ্রিন্ট পদ্ধতির মাধ্যমে বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন যে, বইটির মোড়ক ভেড়া, ছাগল বা এরকম অন্য কোনো প্রাণির চামড়া দিয়ে তৈরি নয়। বরং এটি মানুষের চামড়া দিয়ে তৈরি।

*




0 Comments 416 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024