Post Archive
FriendsDiary.NeT |Friends|Inbox|Chat
Home»Archive»মেডিটেশন কেন করবেন?
মেডিটেশন কেন করবেন?

*


আমাদের সকলের জীবন ব্যস্ততার চাদরে ঘেরা। সপ্তাহের পুরোটা সময় আমরা এমন ব্যস্ত থাকি যে ঠিকমত খাওয়াদাওয়া, বিশ্রাম কিংবা নিজের যত্ন নেওয়ার সময়টুকুন ও হয়ে ওঠে না। কিন্তু সুস্থ থাকার মূলমন্ত্র কি এটিই? পরিপূর্ণ ও সুষম খাবার গ্রহণের পাশাপাশি আমাদের স্বাস্থ্যের দিকেও পুরোপুরি নজর দেওয়া দরকার। বিশ্রাম একটি অবিচ্ছেদ্য অংশ আমাদের জীবনের। এছাড়াও আছে যোগ ব্যায়াম ও মেডিটেশন কিংবা ধ্যান। প্রাচীন যুগ থেকেই বিভিন্ন মানুষ এগুলোর চর্চা করে আসছেন। কিন্তু বর্তমান প্রজন্মের আমরা কত জন জানি এ ব্যাপারে?
আমাদের আজকের সম্পূর্ণ ফিচার 'মেডিটেশন বা ধ্যান' ঘিরেই। এটির সঠিক চর্চা করলে শারীরিক, মানসিক এবং আত্মিক কী কী সুবিধা আমরা পাবো, সে বিষয়েই পরিপূর্ণ আলোচনা করা হবে। চলুন তবে কথা না বাড়িয়ে জেনে আসা যাক-

*মেডিটেশন কী?
মেডিটেশন কিংবা ধ্যান হলো আরাম করা। মনোযোগ দেওয়া এটির প্রধান লক্ষ্য নয় বরং মনোযোগকে মুক্ত করে দেওয়াই এর কেন্দ্রবিন্দু। আপনার পুরো মনকে ফাঁকা করে দেওয়াই এর প্রধান কাজ।

মেডিটেশনের মৌলিক উপকারিতাসমূহঃ
* একটি সুস্থ মন
* পরিপূর্ণ মনোযোগ
* মনের পরিশুদ্ধি
* যোগাযোগের উন্নয়ন
* দৈহিক এবং মানসিক আরাম

মেডিটেশনের পাঁচটি শারীরিক উপকারসমূহ
নিয়মিত মেডিটেশন বা ধ্যান করলে আপনি প্রচণ্ড শক্তি অনুভব করবেন ভেতরে ভেতরে। ফলস্বরুপ আপনি আনন্দ, শান্তি, উৎসাহ এবং প্রাণচাঞ্চল্য খুঁজে পাবেন।

এছাড়াও ধ্যান-
* উচ্চরক্তচাপ কমায়
* ব্লাড ল্যাকটেট এবং দুশ্চিন্তা কমায়
* টেনশনজনিত মাথা ব্যথা, আলসার, অনিদ্রা ও পেশির সমস্যা দূর করে
* সেরেটোনিন উৎপাদন বাড়ায় যেন ব্যবহার ও মুড ভালো থাকে
* পরিপাকতন্ত্র উন্নত করে
* শক্তির আভ্যন্তরীণ উৎস বাড়ায়

মেডিটেশনের কয়েকটি মানসিক উপকারিতা
নিয়মিত মেডিটেশন চর্চার ফলে মন উৎফুল্ল, সতেজ ও সুন্দর হয়ে ওঠে। এটি আপনাকে ভেতর থেকে উন্নত ও শান্ত করে। যখনই আপনি মানসিকভাবে দুর্বল ও অসুস্থ বধ করবেন একটু ধ্যান করে দেখুন, আত্মার প্রশান্তি পাবেন।
এছাড়াও,
* দুশ্চিন্তা কমবে।
* মানসিক অস্থিরতা কমবে।
* সৃজনশীলতা বাড়বে।
* আনন্দ বাড়বে।
* সুস্থতা ও স্বতঃস্ফূর্ততা বাড়বে।
* সমস্যাগুলো কমতে শুরু করবে।
* মনোযোগ ও কর্মক্ষমতা বৃদ্ধি পাবে।

মেডিটেশনের সম্পূর্ণ উপকারিতা যেভাবে ভোগ করতে পারবেন আপনিঃ
মেডিটেশন এর ব্যাপারে সম্পূর্ণরুপে অভিজ্ঞতা লাভের জন্য প্রতিদিন অনুশীলন করা জরুরী। খুব বেশি সময় কিন্তু দরকার নেই, মাত্র কয়েকটি মুহূর্তের ব্যাপার। একবার যদি এটিকে অভ্যাসে পরিণত করতে পারেন তাহলে আপনি সারা জীবনের জন্য নিশ্চিন্ত হয়ে যাবেন। এটি অনেকটা গাছের চারার মতন, যতো বেশি যত্ন নেবেন আপনি ততো ভালো ফল পাবেন।

অতিরিক্ত ব্যস্ত মানুষ যারা আছেন, তারা কাজে একটু বিরতি দিয়ে প্রতিদিন কয়েক মিনিট মেডিটেশনের অনুশীলন করতে পারেন। এতে করে আপনার আত্মিক উন্নতির পাশাপাশি জীবন পরিপূর্ণ হয়ে উঠবে।

শিক্ষার্থীদের জন্য মেডিটেশনের আত্মিক কয়েকটি উপকারিতাঃ
* আত্মবিশ্বাস বাড়ায়
* মনোযোগ ও শুদ্ধতা তৈরি করে
* স্বাস্থ্যের উন্নতি ঘটায়
* মানসিক শক্তি ও সুস্থতা বাড়ায়
* গতিশীল করে তোলে।
0 Comments 31 Views


0/0