FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

লিটন কুমার দাশ

লিটন কুমার দাশ

লিটন দাসকে নিয়ে কিছু কথা!
লিটন দাস টাইগারদের অন্যতম টেকনিক্যালি সলিড ব্যাটসম্যান। তাঁর ক্লাসিকাল শট দেখে আপনি চোখ সরাতে পারবেন না। তাঁর খেলা দেখে সেই পুরানো কথা বলতেই হবে-‘ফর্ম ইজ টেম্পোরারি ক্লাস ইজ পার্মানেন্ট’। ৭৯টি লিস্ট এ ম্যাচ খেলে ৪০.৫৮ গড়ে করেছেন ২৯৬৩ রান। সেঞ্চুরি করেছেন ৭ টি। সর্বোচ্চ অপরাজিত ১৪৩। লিস্ট এ ক্যারিয়ার দেখেই বোঝা যায় সে কতটা প্রতিভাধর ব্যাটসম্যান।
কিন্তু আন্তর্জাতিক ক্যারিয়ারের পুরোপুরি ব্যর্থ তিনি, ওয়ানডে ক্রিকেটে এখন অবধি দেখা পাননি কোনো ফিফটির, সর্বোচ্চ ৩৬ রান। ১২ ম্যাচ খেলে ১৫ গড়ে করেছেন মাত্র ১৬৫ রান। তবে এই ব্যর্থতার জন্য লিটন নিজে যতটুকু না দায়ী, তার চেয়ে বেশি দায়ী বিসিবি,এক ম্যাচ খেলিয়ে অন্য ম্যাচ বসিয়ে রাখা এবং আজ এক পজিশনে তো কাল অন্য পজিশনে খেলানো।
এভাবে কি কোনো খেলোয়াড়ের সেরাটা বের করা সম্ভব? ৩ বছরের ক্যারিয়ারে খেলেছেন মাত্র ১২ ওয়ানডে, সেটাও আবার ভিন্ন ভিন্ন তিনটি পজিশনে। একজন খেলোয়াড়ের ক্যারিয়ার ধ্বংস করতে এর চেয়ে আর কি লাগে
বিসিবি ভাল করেই জানে কিভাবে একটা খেলোয়াড়ের ক্যারিয়ারের পতন ঘটাতে হয়!
উন্নতির জন্য লিটনকে যে দিকে নজর দিতে হবে
লিটনের শট সিলেকশনে রয়েছে বেশ দুর্বলতা, কোন বলে মারতে হবে আর কোন বল ছেড়ে দিতে হবে সেটা প্রায়ই বুঝতে পারেন না তিনি।
বাউন্স বল লেগ সাইডে খেলতে গিয়ে আউট হতে তাঁকে প্রায়ই দেখা যায়। সবচেয়ে বড় সমস্যা ‘বড় ইনিংস’ তৈরি করতে পারেন না।
শুরুটা ভালই করে দেখে মনে হবে আজ কিছু একটা হবে কিন্তু না হঠাৎ একটা বাজে বলে উইকেট বিলিয়ে দিয়ে আসেন। যা তার নিয়মিত অভ্যাসে পরিণত হয়েছে। দলে টিকতে হলে এসব দুর্বলতা কাটাতে হবে নতুবা বাংলাদেশ দলে খেলার আসা ছেড়ে দিতে হবে লিটনকে।
কোন পজিশনে খেলবেন
ওপেনিং তামিমের যোগ্য সঙ্গীর অভাব বহুদিনের,ইমরুল,বিজয় কিংবা সৌম্য আপাতত সবাই ব্যর্থ। আপনি যদি লিটনকেও সেই তালিকায় নিয়ে থাকেন সেটা ভুল করেছেন।
মাত্র দুটি ম্যাচ দিয়ে কোন ব্যাটসম্যানকে বিচার করা যায়? দুইবার ওপেনিংয়ে নেমে এক ম্যাচে ডাক ও অন্য ম্যাচে ২১ রান করেছেন তিনি,বর্তমানে রয়েছে দারুণ ফর্মে যার প্রমাণ রেখেছেন উইন্ডিজ সফরে।
এনামুল, সৌম্যরা যেখানে সুযোগ পেয়েও বারবার ব্যর্থ। সেখানে লিটনকে একবার সুযোগ দেয়াই যায়

কালেক্টেড

*




1 Comments 637 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024