FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

সাকিব আল হাসানের কিছু রেকর্ডময় ইনিংস

সাকিব আল হাসানের কিছু রেকর্ডময় ইনিংস



সাকিব আল হাসান মানেই রেকর্ড আল হাসান। কেনোই বা বলবো না? সাকিব যখন মাঠে নামেন তখন কোনো ও না কোনো রেকর্ড করবেন। সাকিব রেকর্ডের অপেক্ষা করে না, রেকর্ড সাকিবের অপেক্ষায় থাকে। বিধাতা তাঁকে রেকর্ড করার জন্যই পৃথিবীতে পাঠিয়েছেন।

চলুন আজ দেখে নেই সাকিবের কয়েকটা রেকর্ড গড়া ইনিংস :

১.১১৫ বলে ১১৪ রান প্রতিপক্ষ নিউজিল্যান্ড :
২০১৭ সালের ৯ই জুন ইংল্যান্ডের কার্ডিফে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করে ২৬৫ রান সংগ্রহ করেন। ২৬৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১২ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ। এরপর ব্যাটিং এ আসেন সাকিব আল হাসান। ৩৪ রানে মুশফিকের বিদায়ে দল যখন কোণঠাসা তখন রিয়াদকে নিয়ে গড়লেন ২২৪ রানের ঐতিহাসিক জুটি। যা শুধু বাংলাদেশ নয় চ্যাম্পিয়নস ট্রফির ইতিহাসে ৫ম উইকেটে সর্বাধিক রানের জুটি। সাকিব খেললেন ১১৫ বলে ১১ চার ও ১ ছক্কায় ১১৪ রানের ইনিংস। শুধু ওডিয়াই ক্রিকেটে নিজের ৭ম সেঞ্চুরি করলেন না করে দেখালেন কিভাবে প্রায় নিশ্চিত হারা ম্যাচ জিতাতে হয়। আর দলকে কেটে দিলেন প্রথমবারের মত চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনাল খেলার টিকেট।

২.২৭৬ বলে ২১৭ রান প্রতিপক্ষ নিউজিল্যান্ড :
২০১৭ সালের ১২ই জানুয়ারি নিউজিল্যান্ডের ওয়েলিংটনে সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হয় দুই দল। ম্যাচের প্রথম ইনিংসে মুসফিক কে নিয়ে গড়েন ৩৫৯ রানের মহাকাব্যিক জুটি। যা বাংলাদেশের হয়ে যে কোন উইকেটে সর্বাধিক রানের জুটি। এই ম্যাচেই করেন বাংলাদেশের পক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। ২৭৬ বলে ৩১ চারের সাহায্যে ২১৭ রান।

৩.৬৪ বলে ১০৪ প্রতিপক্ষ জিম্বাবুয়ে :
২০০৯ সালের ১১ই আগস্ট জিম্বাবুয়ের বুলাওয়ে স্টেডিয়ামে মুখোমুখি হয় বাংলাদেশ ও জিম্বাবুয়ে। ব্যাট করতে নেমে জিম্বাবুয়ের বোলারদের উপর তাণ্ডব চালান সাকিব আল হাসান। ৬৩ বলে পূর্ণ করেন সেঞ্চুরি। যা বাংলাদেশি কোন ব্যাটসম্যানের ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরি। শেষ অবধি করেন ৬৪ বলে ৯ চার ৪ ছক্কায় ১০৪ রান।

৪.৬৯ বলে ১০৫ রান বিপক্ষ জিম্বাবুয়ে :
২০০৯ সালের ২৯ অক্টোবর মিরপুরে মুখোমুখি হয় দুই দল। জিম্বাবুয়ে প্রথমে ব্যাট করে সংগ্রহ করে ২১৯ রান। ২২০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৫৬ রানে ৩ উইকেট হারিয়ে যখন কাঁপছে বাংলাদেশ তখন ব্যাটিং এসে জিম্বাবুয়ের বোলাদের উপর ঝড় তুলেন বাংলাদেশের প্রান সাকিব আল হাসান। ৬৮ বলে তুলে নেন সেঞ্চুরি। যা বাংলাদেশের পক্ষে কোন ব্যাটসম্যানের ২য় দ্রুততম সেঞ্চুরি। শেষ অবধি ৬৯ বলে ১৫ চার ৩ ছক্কায় ১০৫ রান করে অপরাজিত থেকে দলকে জয়ের স্বাদ এনে দেন।

৫.১৮০ বলে ১৩৭ রান প্রতিপক্ষ জিম্বাবুয়ে :
২০১৪ সালের ৩ই নভেম্বর খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে মুখোমুখি হয় দুই দল। প্রথম ইনিংসে ব্যাট হাতে সাকিব করেন ১৮০ বলে ১৮ চার ও ২ ছক্কায় ১৩৭ রান। বল হাতে প্রথম ইনিংসে নেন ৫ উইকেট। ২য় ইনিংসে ৫ উইকেট নিয়ে গড়েন ইতিহাস। বিশ্বের ৩য় ক্রিকেটার হিসেবে ইয়ান বোথাম ও ইমরান খানের পর এই রেকর্ড গড়েন।

কালেক্টেড

*




0 Comments 658 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024