FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

আজব উত্তর কোরিয়া!!!

আজব উত্তর কোরিয়া!!!

*

Writer:-KM Saju Ahmed Rokib
আমরা প্রত্যেকেই ভাল করে জানি একেক দেশের একেক রকমের মানুষ, আচার, সংস্কৃতি, নিয়মকানুন এবং আইন।।। কোন দেশের মানুষ কাল কোন দেশের মানুষ ফর্সা সুন্দর আবার কোন দেশের মানুষ শ্যামল বর্ণের হয়ে থাকে।।।

আমরা আফ্রিকার মানুষ খাদকের নাম শুনে খুবই আশ্চর্য হয়ে থাকি এরা মানুষ হয়ে মানুষের মাংস খেয়ে থাকে।।। আবার কোন কোন দেশের লোকেরা বিভিন্ন পশুপাখির মাংস কাঁচা খেয়ে থাকে আপনি ভেবে দেখেন তো যদি আপনাকে একটু মুরগির মাংস কাঁচা খেতে বলা হয় তাহলে আপনি নিশ্চয়ই থুতু ফেলবেন ওয়াক ওয়াক করে বমিও করে দিতে পারেন!!! বিভিন্ন দেশের বিভিন্ন সংস্কৃতি নিয়ম কানুনের কথা শুনে আপনি আশ্চর্য হবেন সেটাই স্বাভাবিক কিন্তু উত্তর কোরিয়া নামক দেশটির কথা শুনে একটু বেশি আশ্চর্য হবেন।।।।।

আমাদের দেশের সেলুনগুলোতে দেখতে পাবেন বিভিন্নজন বিভিন্ন রকমের স্টাইলে চুল কাটছে কিন্তু শুনতে অবাক হলেও উত্তর কোরিয়া নামক সেই দেশটিতে সরকারের নিয়ম করা নির্ধারিত স্টাইলেই চুল কাটতে হয়!!!

আমদের দেশের শিশুদের স্কুলে ভর্তি করে দেওয়ার পর তাদের বসার জন্যে বেঞ্চের ব্যবস্থা স্কুল কর্তৃপক্ষ করে দেয় কিন্তু উত্তর কোরিয়ার মাঝে তা একেবারে ভিন্ন সেখানে শিক্ষার্থীর বসার ব্যবস্থা তার মা বাবাই করে দিতে হয়!!!

আজকাল ঘরে বসে টেলিভিশনে আমরা বিভিন্ন রকমের চ্যানেল দেখি এবং বিভিন্ন রকমের বিনোদন উপভোগ করে থাকি কিন্তু উত্তর কোরিয়া সম্পূর্নই আলাদা এখানে সরকারের অনুমোদিত তিনটি চ্যানেল ছাড়া অন্য কোন চ্যানেল দেখা শাস্তি যোগ্য অপরাধ।।।

আপনি অপরাধ করবেন এর জন্য বিচার বিভাগ আপনার শাস্তির ব্যবস্তা করে রেখেছে, উত্তর কোরিয়ার শাস্তির নিয়মের কথা শুনে একটু বেশিই চমকে যাবেন তাদের মধ্যে কেউ অপরাধ করলে তার শাস্তি তিন প্রজন্মকে পেতে হবে।।।

এই দেশের প্রতি পাঁচ বছরে একবার হয়ে থাকে আর প্রার্থী শুধু একজন তিনি হলেন কিম জং যাকে সারাবিশ্ব পাগলাটে নেতা হিসেবে চিনে।।। আমাদের দেশে পরিবারের কেউ মারা কেউ চিৎকার করে থাকে কান্না করে লাফাতে থাকে আবার কেউ শোকে কাতর হয়ে অজ্ঞানও হয়ে থাকে এরকম কয়েকদিন শোক পালন করে থাকি কিন্তু উত্তর কোরিয়ায় সেটি করা যাবে না তাদের মাঝে শোক পালনের জন্যও একটি নির্দিষ্ট দিন রয়েছে সে দিন সবাই একত্রিত হয়ে কান্নাকাটি হয়ে করে আর কেউ যদি অভিনয় করে কান্নাকাটি করে তবে তার জন্য কঠিন শাস্তির ব্যবস্থা রয়েছে।।।

সেই দেশে গান শোনাও একধরনের শাস্তি যোগ্য অপরাধ তবে একটি গান আপনি সবসময় শুনতে পারবেন আর সেটি হল তাদের দেশের জাতীয় সংগীত।।।

পৃথিবীর প্রায় সব দেশেই ইন্টারনেট ব্যবহার করা হয়ে থাকে কিন্তু উত্তর কোরিয়া তা সম্পূর্ন নিষিদ্ধ একমাত্র সরকারি কাজের ক্ষেত্রে ইন্টারনেট ব্যবহার করা যাবে!!!

আমাদের দেশে ধনী থেকে গরীব এমনকি সরকারি লোকেরাও তামাক জাতীয় দ্রব্য পান সিগারেট খেয়ে থাকে তাতে কোন ধরনের জেল বা জরিমানা হয়ে থাকে না আবার মাদক দ্রব্য সেবনে কঠোর শাস্তির ব্যবস্থা রয়েছে কিন্তু উত্তর কোরিয়ার মত আজব দেশে আপনি ইচ্ছে মত গাঁজা সেবন করতে পারবেন তবে সিগারেট খেয়েছেন এর জন্য আপনার সর্বোচ্ছ শাস্তি মৃত্যু দন্ড হতে পারে!!!

পৃথিবীর প্রায় সব দেশগুলোতেই কোননা কোন ধর্মের অনুসারী রয়েছে কেউ মুসলমানেরা কুরআন, হিন্দুধর্মের লোকেরা গীতা আর খ্রিষ্টানেরা বাইলে পড়ে থাকে কিন্তু উত্তর কোরিয়া বলে কথা সেখানে কোন ধরেন ধর্ম পালন করা যাবে না সে দেশের প্রায় সবাই নাস্তিক !!!

উত্তর কোরিয়াতে আরও আজব রকমের নিয়মকানুন রয়েছে যা বলে শেষ করা যাবে না।।।

*




2 Comments 633 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024