FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

যমুনা সেতু ও তাতে ট্রেন চলাচলের ইতিহাস

যমুনা সেতু ও তাতে ট্রেন চলাচলের ইতিহাস

*

পূর্ব ও পশ্চিম এর মধ্যে প্রথম যোগাযোগের চিন্তা করা হয়েছিল ১৯৪৯ সালে । ১৯৫৪ সালে এই চিন্তা দানা বাঁধে যুক্ত ফ্রন্টের ২১ দফা ইলেকশন ইস্তেহারে । ১৯৬৯ সালে প্রাথমিক সমীক্ষা করে ফ্রিম্যান এন্ড কক্স নামে যুক্তরাজ্যের এক প্রতিষ্ঠান । ১৯৭০ সালে বঙ্গবন্ধুর ইলেকশন ওয়াদাতেও এই সেতুর উল্লেখ ছিল কিন্তু স্বাধীনতা যুদ্ধে এই উদ্বেগ বাধা প্রাপ্ত হয় । ১৯৭১ সালের পর এই উদ্বেগ আবার নেওয়া হয় এবং বাংলাদেশ সরকারের অনুরোধে ১৯৭৩ সালে জাপানের সাহায্য সংস্থা জাইকা একটা সমীক্ষা করে নিপ্পন কোয়েই কোঃ লিমিটেডের মাধ্যমে । তারা রোড কাম রেল সেতুর পক্ষে রায় দেন । ১৯৭৬ সালে এই সমীক্ষা শেষ হয় কিন্তু এটা আলোর মুখ দেখে নাই রিটার্ন কম আসার অজুহাতে । ১৯৮২ সালে আবার উদ্যোগ নেওয়া হয় । তখন দেখা যায় মাল্টিপারপাজ সেতু হলে এটা দিয়ে সুফল আসবে । রাস্তার সাথে গ্যাস, বিদ্যুৎ ও ওপারে নেওয়ার সিদ্ধান্ত হয় । জুলাই ৩, ১৯৮৫ সালে তৎকালীন প্রেসিডেন্ট হোসেন মহাম্মদ এরশাদ যমুনা সেতু কতৃপক্ষ গঠিত করেন । এক সমিক্ষায় দেখা যায় রোড কাম রেল সহ অন্যান্য সুবিধা থাকলে সেতু দিয়ে রিটার্ন ভাল আসবে এবং টাঙ্গাইলের ভুয়াপুর ও সিরাজগঞ্জের মধ্যে সেতু বানানোর সিদ্ধান্ত হয় । ১৯৯২ সালে বিভিন্ন দাতা সংস্থার মাধ্যমে এর প্রধান বিনিয়োগ হয় । আবার দেশের বিভিন্ন মাধ্যমে লেভী, টোল এর মাধ্যমে টাকা তোলা হয় । ১৯৯৩ সালে টেন্ডার আহ্বান করা হয় এবং ১৯৯৪ সালে সেতু, নদী শাসন, দুই পাশের সংযোগ সড়কের কার্যাদেশ প্রদান করা হয় । এপ্রিল ১০, ১৯৯৪ সালে তৎকালীন প্রধান মন্ত্রী বেগম খালেদা জিয়া সেতু ভিত্তি প্রস্তর স্থাপন করেন । ভৌত কার্য শুরু হয় অক্টোবার ৫, ১৯৯৪ সালে । তখন গ্যাস বাদে সকল কাজ জুন ১৯৯৮ সালে শেষ হয় । তৎকালীন ও বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জুন ২৩, ১৯৯৮ সালে চলাচলের জন্যে উন্মুক্ত করেন । বলে রাখা ভাল মুল সেতু তৈরি করে হুন্দাই হেভি ইঞ্জিনিয়ারিং, কোরিয়া আর সংযোগ সড়ক সামহুয়ান কর্পোরেশন, কোরিয়া । ডিজাইন করেছে সান ফ্রান্সিস্কোর টি ওয়াই লিন এসোসিয়েট, সহযোগিতায় হুন্দাই ।

*

বলে রাখা ভাল মুল সেতুতে প্রাথমিক ডিজাইনে রেল সংযোগ ছিল না । পরে সবাই ঐকান্তিক প্রচেস্টায় এক কোনায় প্রথমে মিটার গেজ এবং পরে মিক্সড গেজ রেল ডিজাইনে ধুকানো হয় । তাও উত্তর দিকের এক কোনায় । ফলে সেতুর সুপার স্ট্রাকচারে অনেক চাপ পরে এসকল পরিবর্তনে । সেতুর মুল ডিজাইন এবং অনেক ক্ষতিগ্রস্ত হয় । প্রাথমিক সময় সেতুর কিছু এলাকায় ফাটল দেখা দেয় । সেতু রক্ষার এক বিসেসজ্ঞ কমিটি সেতু উপর রেল চলাচলের উপর কিছুটা বিধি নিসেধ আরোপ করেন । গতি সীমিত করে দেন । এখন সেতুর উপর গতি সীমা ২০ কিমি/ঘন্টা ।
*

এবার সেতুর কিছু টেকনিক্যাল দিক জানাই ।

মুল সেতুঃ ৫.৬৩ কিলোমিটার (৩.৫০ মাইল)

পিলারঃ ৪৭ টা, প্রায় ১০০ মিটার দুরত্তে, এবং ২টা শেষের স্পান ৬৫ মিটার দুরত্তে

সেতুর ডেকের চওড়া ঃ ১৮.৫ মিটার

সেতু তৈরিঃ প্রি-স্ট্রেসড কনক্রিট
*

প্রাথমিক ভাবে তৎকালীন ইব্রাহিমাবাদ (বর্তমান বি বি ইস্ট) এবং তৎকালীন সয়দাবাদ (বর্তমান বি বি ওয়েস্ট) এর মধ্যে ব্রড গেজ ট্রেন চালুর মাধ্যমে যমুনা নদী পার করার শুভ উদ্বোধন হয় ২৩শে জুন ১৯৯৮ সালে । তখন বি বি ইস্ট পর্যন্ত লাইন টেনে উদ্বোধন করা হয় । পরে এই লাইন (ডুয়েল গেজ) জয়দেবপুর জংশন পর্যন্ত বর্ধিত করা হয় (৯৪ কিলোমিটার) । ওপারে ইরকনের মাধ্যমে জামতৈল থেকে নতুন ঈশ্বরদী বাই-পাস বানিয়ে পার্বতীপুর পর্যন্ত ব্রড গেজ সেকশন ডুয়েল গেজে রুপান্তরিত হয় ।

পূর্ব থেকে পশ্চিমের মধ্যে সংযোগকারী প্রথম ট্রেন ঃ সিল্ক সিটি, ১৪ই আগস্ট, ২০০৩ সাল (জয়দেবপুর পর্যন্ত), রাজশাহী থেকে ঢাকা

২য় ট্রেন ঃ সুন্দরবন, ১৭ই আগস্ট, ২০০৩ সাল (জয়দেবপুর পর্যন্ত), খুলনা থেকে ঢাকা ।

প্রথম মিটার গেজ ট্রেন ঃ লালমনি এক্সপ্রেস, ৭ই মার্চ, ২০০৪ সাল (লালমনিরহাট থেকে ঢাকা)।

ঢাকা থেকে সংযোগক্যারি শাটল ট্রেন ছিল জয়দেবপুর পর্যন্ত যাত্রীদের সুবিধার্তে । খালি টিকিট দেখাতে হত । প্রায় দেখতাম ২৮** সিরিজ এই ট্রেন টানতও এবং একটা আসল প্রথম চেয়ার ছিল রেকে, মুখামুখি প্রতিসিট (সোফার মত), ২ বাই ১ সিট ।

আর প্রথম সিল্ক সিটি ছিল আদি কোচ যা অনেক বাংলা কোচ বলেন, হলুদ নীল । একটা এসি চেয়ার ছিল । পরে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন পর্যন্ত ব্রড গেজ ট্রেন আনা হয় এবং সর্বশেষ কমলাপুর আসে সকল ব্রড গেজ ট্রেন (মৈত্রী বাদে) ।
*

কমলাপুরে প্রথম ব্রড গেজ ট্রেন ঃ সিল্ক সিটি, ১৪ই এপ্রিল, ২০০৯ । লোকো ঃ ৬৪১২, সাদা পি টি ইনকা রেক (বনানী থেকে তোলা আমার ভিডিও আছে) ।


-Shared a Youtube Video


আশা করা যায় বর্তমান সেতুর ৩০০ মিটার উত্তরে ডুয়েল লাইন ডুয়েল গেজ স্টিল স্ট্রাকচার রেল সেতুর কাজ অচিরেই শুরু হবে । জাপানের অর্থায়নে এই সেতু হচ্ছে ।
*

আশা করি এই পোস্ট ভাল লাগবে । কিছু নিজের অভিজ্ঞতা আর কিছু উইকিপিডিয়া থেকে নেওয়া ।

আসল পোস্টঃ M Najmul Islam

*




0 Comments 728 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2021