FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

করোনা? সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ!

করোনা? সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ!

*

সরকার সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিছে। অসুস্থতার লক্ষণ থাকলে অফিসে যেতে নিষেধ করে দিছে। গ্রামীনফোন, বাংলালিং, রবি কর্মীদেরকে যেখানে সম্ভব সেসব ক্ষেত্রে বাসা থেকে কাজ করার অনুমতি দিয়েছে। এর মানে কিন্তু অবাধে ঘুরে বেড়ানোর অনুমতি না। আপনাকে এটা বুঝতে হবে ছাত্রজীবনে আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত যাওয়া। এখন পরিস্থিতি কতোটা আশংকাজনক হলে সরকার আপনাকে সেখানে যেতে নিষেধ করে? এর মানে কি এখন আপনি আপনার জমানো সকল কাজের ইচ্ছাপূরণ করবেন? জাস্ট এভাবেই ভাবুন।

আরেকটা কথা বলি। বিশ্বের বিভিন্ন দেশে প্রতি সপ্তাহান্তে আক্রান্তের বৃদ্ধির সংখ্যা নমুনাটা দেখেন-

ইতালি
১ম সপ্তাহ - ৩ জন । ২য় সপ্তাহ – ১৫২ জন । ৩য় সপ্তাহ – ১০৩৬ জন । ৪র্থ সপ্তাহ – ৬৩৬২ জন । ৫ম সপ্তাহ - ২১১৫৭ জন

ফ্রান্স
১ম সপ্তাহ - ১২ জন । ২য় সপ্তাহ – ১৯১ জন । ৩য় সপ্তাহ – ৬৫৩ জন । ৪র্থ সপ্তাহ – ৪৪৯৯ জন

ইরান
১ম সপ্তাহ - ২ জন । ২য় সপ্তাহ – ৪৩ জন । ৩য় । সপ্তাহ – ২৪৫ জন । ৪র্থ সপ্তাহ – ৪৭৪৭ জন । ৫ম সপ্তাহ - ১২৭২৯ জন

ভারত
১ম সপ্তাহ - ৩ জন । ২য় সপ্তাহ – ২৪ জন । ৩য় সপ্তাহ – ১০৫ জন

বাংলাদেশ
১ম সপ্তাহ - ১০ জন

এখনো কিন্তু আমরা ২য় সপ্তাহে পা দেইনি। যারা এখনো ভাবতেছেন আমাদের কিছুই হবে না তাদেরকেই বলছি। আমাদের কিছু হবে কি হবে না এটা সরাসরি আমার আপনার উপর নির্ভর করছে। আমাদের দেশেও ১০ দিন পর রোগীর সংখ্যা ৫০ জন হবে না ৫০০০০, সেটা নিয়ন্ত্রণের সম্পূর্ণ ক্ষমতা আপনার। সরকার এখানে সহায়ক শক্তি মাত্র।

ইতালি এই সপ্তাহে করোনা মোকাবিলার জন্য আড়াই লাখ কোটি টাকার বিশেষ তহবিল উন্মুক্ত করেছে। কানাডা সরকার সকল জনগনের বাড়ি ভাড়া থেকে শুরু করে সকল খরচের দায়িত্ব নিয়েছে। ইরান অনেক আগেই আন্তর্জাতিক সহায়তার আবেদন করেছে। কিন্তু বর্তমান অবস্থায় মেডিকেল ইকুইপমেন্ট শর্টেজ এর সময়ে কে কাকে সাপ্লাই দিবে বলেন?

এখন নিজেকেই প্রশ্ন করে দেখুন আমাদের দেশে এমন হলে আমাদের সরকার কট্টুক কি করতে পারবে? এখনো আমাদের জানামতে বিভিন্ন হাসপাতালে স্বাস্থ্যকর্মীরাই রোগীদের চিতিৎসা করার জন্য প্রয়োজনীয় প্রোটেক্টিভ জামা-কাপড়ই পায়নি। এখন একজন রোগীকে যে তারা সেবা করবেন সেটা কিভাবে? এক জনকে সেবা দিতে গিয়ে যে ৫ জন নতুন করে আক্রান্ত হবে না তার গ্যারান্টি কে দেবে?

নিজ নিজ জায়গা থেকে নিজেরা সাবধান হই! -pray-

*




4 Comments 455 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024