FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

ফাইভ জি চালু হতেই মরল কয়েক শ পাখি!

ফাইভ জি চালু হতেই মরল কয়েক শ পাখি!

ফাইভ জি চালু হতেই মরল কয়েক শ পাখি!

*

সম্প্রতি নেদারল্যান্ডে পঞ্চম প্রজন্মের টেলিকম নেটওয়ার্ক ফাইভ জি এর পরীক্ষা চালানো হয়েছিল। দেশটির একটি রেল স্টেশনে পরীক্ষামূলকভাবে এই নেটওয়ার্ক চালু করা হয়। এর পরেই ঘটতে থাকে অদ্ভুত সব ঘটনা। ওই রেল স্টেশনের আশেপাশে শত শত মৃত পাখি পড়ে থাকতে দেখা গেছে।
যদিও শুরুতে এই খবর দেশটির সরকার সুকৌশলে চেপে রেখেছিল। তবে এক সঙ্গে এত পাখি মারা যাওয়ায় এই খবর আর চেপে রাখতে পারেনি। সব মিলিয়ে মৃত পাখির পরিমান ২৯৭ টি।

ফাইভ জি নেটওয়ার্কের এই সিগনাল কতদুর পৌঁছায় আর পরিবেশে কোন ক্ষতি করে কী না তা জানার জন্যেই এই পরীক্ষার চালানো হয়েছিল।

অবশেষে এই পরীক্ষায় পরিবেশের অনেক বেশি ক্ষতি হয়ে গেল। পাখিগুলি মারা গিয়ে গাছ থেকে পড়তে থাকে। পুকুরে সাঁতার কাটতে থাকা হাঁসগুলোও অদ্ভুত আচরণ করতে শুরু করে। বারবার পানির নিচে ডুব দিয়ে এই তরঙ্গ থেকে বাঁচার চেষ্টা করছিল হাঁসগুলো। যে সময় পাখিগুলো মারা গেছে ঠিক সেই সময় ফাইভ জি নেটওয়ার্ক পরীক্ষার কাজ চলছিল।

নেদার‌ল্যান্ডের এক পরিবেশপ্রেমী ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘এতো পাখি একসঙ্গে ব্যাকটেরিয়া বা ভাইরাল ইনফেকশনে হঠাৎ মারা যেতে পারে না। ফাইভ জি নেটওয়ার্ক থেকে নির্গত মাইওক্রোওয়েভ পাখির হৃদপিন্ডে আঘাত হানে। এর ফলে হৃদ যন্ত্র অকেজো হয়ে মারা গেছে পাখিগুলো। অনেকেই মনে করেন কম শক্তির মাইক্রোওয়েভ আপনার কোন ক্ষতি করতে পারে না। তবে ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করলেই জানতে পারবেন এই তরঙ্গ কতটা ক্ষতিকর।’

দেশটিতে ইতিমধ্যে ফাইভ জি নেটওয়ার্ক বন্ধ করার জন্য ইন্টারনেটে মুভমেন্ট শুরু করেছেন জন। 'স্টপফাইভজি ডট নেট' ওয়েবসাইটের মাধ্যমে তিনি ফাইভ জি নেটওয়ার্ক থেকে নির্গত মাইক্রোওয়েভের সম্ভাব্য ক্ষতি ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করার কাজ করে চলেছেন।

বিনামূল্যে ওয়াই-ফাই সেবা দিবে স্যাটেলাইট, বিস্তারিতঃ এখানে

ডেইলি বাংলাদেশ/এসএ

*




0 Comments 423 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024