FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

বৈদ্যুতিক শক এর ফাস্ট এইড বা প্রাথমিক চিকিৎসা

বৈদ্যুতিক শক এর ফাস্ট এইড বা প্রাথমিক চিকিৎসা

বিদ্যুৎ প্রবাহ আছে এমন কোন খোলা তারের সংস্পর্শে এলে যেকোন ব্যক্তি এর দেহে বিদ্যুতায়ন হয়ে অনেক বড় আঘাত সৃস্টি করে । যার ফলে সেই ব্যক্তির আহত হয় বা তার মৃত্যু হয় । আর এই রকম ঘটনা এখন অনেক বেরে গেছে । আর এই ঘটনা গুলো সংগঠিত হয়ার প্রধান কারন অবহেলা বা অসাবধানতা ।

এ ধরনের ঘটনা হলে আপনার সামনে সংঠিত হলে আপনি কি করবেন ? হ্যা এ সময় ঘাবরে না গিয়ে মাথা ঠান্ডা রেখে আপনার উপস্থিত বুদ্ধি দিয়ে সেই দুর্ঘটনা কবলিত ব্যক্তি আপনি রক্ষা করতে পারেন । বিদ্যুতায়ন হয়া ব্যক্তিকে রক্ষার করার লক্ষ্যে প্রথমেই আপনাকে মেইন সুইচ খুজে বের করতে হবে এবং সুইজ অফ করতে হবে মেইন সুইজ পাওয়া না গেলে কোন শুকনো লাঠি দিয়ে বা কোন শুকনো কাঠ দিয়ে ধাক্কা দিয়ে তার হয়ে ব্যক্তিকে তার হতে বিছিন্ন করুন অথবা আপনার আশেপাশে কোন রাবারের গ্লাভস বা জুতা থাকলে তা পরে তা দিয়ে ধাক্কা দিয়ে দুর্ঘটনা কবলিত ব্যক্তি তার হতে বিছিন্ন করুন করুন ।

এবং এ সময় একটা জিনিস লক্ষ্য রাখবেন আপনি কখন খালি হাতে বিদ্যুতায়ন হয়া ব্যক্তিকে স্পর্শ করবে না , যদি করে এতে আপনাকে দেহে বিদ্যুতায়ন হয়ে যাবে । এ সময় নিচের ফাস্ট এইড বা প্রাথমিক চিকিৎসা গুলো দিতে ভুলবেন না যথা ,

* বিদ্যুতায়ন ব্যক্তির শাস প্রশাস সাভাবিক না হয়া পর্যন্ত কৃতিম শাস প্রশাস প্রক্রিয়া চালু রাখতে হবে ।
* গলা , বুক ও কোমরের কাপড় আলগা করে দিতে হবে ।
* যেই স্থান পোড়া গেছে তাতে জরুরী চিকিৎসা দিতে হবে ।
* স্নায়বিক আঘাতের চিকিৎসা চালাতে হবে , এবং
* যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে নিতে হবে বা হাসপাতালে নিতে হবে

*




0 Comments 455 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024