FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

বায়ুমণ্ডলের ৪ টি স্তর।

বায়ুমণ্ডলের ৪ টি স্তর।

*

আজকে যে বিষয়টা নিয়ে আলোচনা করতে যাচ্ছি তা হলো বায়ুমণ্ডলের ৪ টি স্তর সম্পর্কে।আমাদের এ বায়ুমন্ডল এর বিস্তৃতি ৫০০ কিলোমিটার। এই ৫০০ কিলোমিটার এর বিশাল অঞ্চলটিকে ৪ টি অঞ্চলে ভাগ করা হয়েছে।অঞ্চল চারটি ট্রপোস্ফিয়ার,,স্ট্র‍্যাটোস্ফিয়ার,,মেসোস্ফিয়ার ও থার্মোস্ফিয়ার।

২ টা তথ্য আগে দিয়ে রাখি তাহলে পররর্তী আলোচনা সহজ হবে।।উচ্চতা যত বেশি হবে বায়ুর চাপ কমতেই থাকবে কিন্তু তাপমাত্রা বৃদ্ধি ও হ্রাস দুইটাই ঘটবে।

ট্রপোস্ফিয়ারঃসহজ ভাষায় বলতে গেলে আমি এখন বাড়ির উঠানে দাড়িয়ে আছি,,এখানে থেকে ১৫ কিলোমিটার উচ্চতা পর্যন্ত অঞ্চলটি হলো ট্রপোস্ফিয়ার।।এটি খুব গুরুত্বপূর্ণ একটি অঞ্চল কেননা এখানেই ঝড়,বৃষ্টি হয়। আমাদের অনেক আত্মীয় স্বজন প্রবাসী।।তারা বিমানে করে দেশে আসে।।এই বিমান গুলোর অধিকাংশই ট্রপোস্ফিয়ারে চলাচল করে।আমি যখন বাড়ির উঠানে ছিলাম তখন গড় তাপমাত্রা ছিলো ১৫ ডিগ্রি সেলসিয়াস কিন্তু আমার থেকে ১২ কিলোমিটার উচ্চতায় তাপমাত্রা -৫৫ ডিগ্রি সেলসিয়াস।।আর এ স্তরের বায়ুচাপ 760mm(Hg),,কিন্তু এটা সমুদ্র সমতলের চাপ।।১৫ কিলোমিটার উচ্চতায় চাপ 100mm(Hg)।

★উচ্চতা বৃদ্ধির সাথে তাপমাত্রার পরিবর্তন হতে থাকবে।তাপমাত্রার এ পরিবর্তন কে বলা হয় ল্যাপস-রেট।।ল্যাপস-রেট আবার দুই ধরনের।উচ্চতা বৃদ্ধির সাথে তাপমাত্রা বৃদ্ধি পেলে নেগেটিভ ল্যাপস-রেট আর হ্রাস পেলে পজিটিভ ল্যাপস-রেট।ট্রপোস্ফিয়ারে উচ্চতা বৃদ্ধির সাথে তাপমাত্রা হ্রাস পায় সেজন্য এখানে পজিটিভ ল্যাপস-রেট ঘটে।

স্ট্র‍্যাটোস্ফিয়ারঃআমি যখন উঠানে দাড়িয়ে ছিলাম সেখান থেকে ১৫ কিলোমিটার উচ্চতা পর্যন্ত অঞ্চলটি হলো ট্রপোস্ফিয়ার।।ট্রপোস্ফিয়ার এর পর ৫০ কিলোমিটার পর্যন্ত অঞ্চলটি হলো স্ট্র‍্যাটোস্ফিয়ার।।যেহুতু শুরু ১৫ থেকে আর শেষ ৫০ এ।।বোঝাই যাচ্ছে বিস্তৃতি ৩৫ কিলোমিটার।এখানের তাপমাত্রা -৫৫ ডিগ্রি সেলসিয়াস।।কিন্তু উচ্চতা বৃদ্ধির সাথে ক্রমশ বৃদ্ধি পেয়ে ৫০ কিলোমিটার উচ্চতায় তাপমাত্রা হবে ২ ডিগ্রি সেলসিয়াস।।বায়ুর চাপ কমতে কমতে 1mm(Hg) তে এসে দাড়াবে।

এখানে যেহুতু উচ্চতা বৃদ্ধি হতে হতে সর্বশেষ পর্যায়ে তাপমাত্রা যেখান থেকে শুরু হয়েছিলো সেখানের থেকে বেশি। তাই এ অঞ্চলে নেগেটিভ ল্যাপস-রেট ঘটবে।

মেসোস্ফিয়ারঃ বায়ুমন্ডল এর ৩য় স্তর হলো মেসোস্ফিয়ার যা ৫০ কিলোমিটার-৮৫ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত।এ অঞ্চলে উচ্চতা বৃদ্ধির সাথে তাপমাত্রা হ্রাস পেতে থাকে।৮৩ কিলোমিটার উচ্চতায় তাপমাত্রা -৯৩ ডিগ্রি সেলসিয়াস।।যেহুতু তাপমাত্রা হ্রাস পেতে থাকে তাই এ অঞ্চলে পজিটিভ ল্যাপস-রেট ঘটে থাকে।

থার্মোস্ফিয়ারঃ এটি বায়ুমন্ডল এর ৪র্থ স্তর যা ৫০০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত।এখানে উচ্চতা বেশি হওয়ার সাথে তাপমাত্রা বেশি হতে থাকে৷ সৌরবিকিরণ মাত্রার উপর নির্ভর করে তাপমাত্রা ৪২৭ ডিগ্রি সেলসিয়াস-১৭২৭ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে পরিবর্তিত হয়। এ অঞ্চলে বিভিন্ন ধনাত্মক আয়নের পাশাপাশি বিভিন্ন অণু পরমাণুর ও মিশ্রণ থাকে।।

এই ছিলো বায়ুমন্ডল এর ৪ টি স্তরের সংক্ষিপ্ত আলোচনা।।এটি আমি নিজের মতো করে লিখেছি,,তথ্য গুলো একাদশ-দ্বাদশ শ্রেণীর "হাজারি ও নাগ" স্যার এর বই থেকে নেওয়া।


*




0 Comments 648 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024