FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

COVID - 19 (Ventilation)

COVID - 19 (Ventilation)

*

...যারা বোঝেন না #ভেন্টিলেটরে থাকা মানে কি, এই #পোস্ট তাদের জন্যে!

...#কোভিড-১৯ এর ভেন্টিলেশান মানে একটি #নল, যা আপনার #গলা_দিয়ে নামানো হয় আর মরা বা বাঁচা পর্যন্ত সেখানেই রাখা হয়। রোগীরা কথা বলা, খাওয়া বা স্বাভাবিকভাবে কিছুই করতে পারে না- #যন্ত্র তাঁদের #বাঁচিয়ে_রাখে।

...এতে যে #ব্যথা বা অস্বস্তি হয়, তার থেকে বাঁচার জন্য মেডিকেল এক্সপার্টরা #ব্যথানাশক ও #চেতনানাশক দিয়ে রাখেন, যেন আপনি নলটা সহ্য করতে পারেন। এভাবে চিকিৎসার ২০ দিন পর একজন কম বয়েসের রোগী তার #ওজনের ৪০ ভাগ হারায়, মুখে আর স্বরনালিতে #ঘা হয়ে যায় এবং কোন কোন ক্ষেত্রে #ফুসফুস বা #হার্টের_সমস্যা দেখা দেয়।

...এই কারণেই #বৃদ্ধ বা #দুর্বল স্বাস্থ্যের রোগীরা এই চিকিৎসা নিতে পারে না, #মৃত্যুবরণ করে।

...#তরল_খাবারের জন্য আপনার পাকস্থলীতে নল দেওয়া লাগে, তা #নাক_দিয়ে ঢুকিয়ে হোক বা চামড়া #ছিদ্র_করে হোক। তরল #মল ধরার জন্য একটা ব্যাগ লাগানো হয়, #প্রস্রাব ধরার জন্য নল লাগাতে হয় আর #স্যালাইনের জন্য শিরাপথে নল দিতে হয়।

...দুই ঘন্টা পরপর একজন নার্স বা স্বাস্থ্য সহকারী আপনার হাত পা #নাড়াচাড়া করিয়ে দেয় আর আপনি পড়ে থাকেন একটা তোশকের ওপরে, যার ভিতর দিয়ে বরফ #ঠান্ডা তরল আপনার বেড়ে যাওয়া #তাপমাত্রা স্বাভাবিক রাখার চেষ্টা করে। এসময়ে আপনার আপনজনেরা আপনার কাছে আসতে পারেন না। একটি ঘরে #একা আপনি আর আপনার যন্ত্র।

...আর কেউ কেউ বলে, #মাস্ক পরে থাকা অস্বস্তির। আবার কেউ কেউ লকডাউনের নাটক উঠিয়ে দেওয়ার সমর্থনে বলছেন জনগণকে এভাবেই করোনার সাথে লড়ে #হার্ড_ইমিউনিটি আয়ত্ত্ব করতে হবে!

#গৌরব বাউরী..!!

*




0 Comments 516 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024