FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ সম্পর্কে যা বলছে ইসলাম গর্ভবতী মহিলাদের উপর চন্দ্র ও সূর্য গ্রহনের প্রভাব কি?

সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ সম্পর্কে যা বলছে ইসলাম গর্ভবতী মহিলাদের উপর চন্দ্র ও সূর্য গ্রহনের প্রভাব কি?

*


🌍🌕কুরআন ও সুন্নাহ অনুযায়ী সূর্য গ্রহন ও চন্দ্র গ্রহনের কোন প্রভাব গর্ভবতী মা, বা তার গর্ভস্থ ভ্রুনের উপর পড়ে না। গর্ভবতী মা কোন কিছু কাটলে, ছিঁড়লে বাচ্চা ঠোঁট কাটা জন্মাবে, কোন কিছু ভাঙলে, বাঁকা করলে সন্তান বিকলাঙ্গ হয়ে জন্ম নেবে – এধরনের যত কথা প্রচলিত আছে তা সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা, যার সাথে কুরআন ও সুন্নাহর কোন সম্পর্ক নেই।
চন্দ্র, সূর্য বা অন্য কোন সৃষ্ট বস্তু অদৃশ্য ভাবে কারও উপকার বা ক্ষতি করার ক্ষমতা রাখে এধরনের বিশ্বাস রাখা তাওহীদের পরিপন্থী।
যে আল্লাহ তা’য়ালা ও শেষ দিবসে বিশ্বাস রাখে তার মনে রাখা উচিত যে, আল্লাহর অসংখ্য নিদর্শনের মধ্যে চন্দ্র, সূর্যের গ্রহণও একেকটি নিদর্শন। কেউ যদি চন্দ্র বা সূর্য গ্রহন দেখে, তার উচিত হবে রাসূল (সাঃ) এর সুন্নাহ অনুযায়ী কাজ করা ও বেশী বেশী করে সে সময় আল্লাহকে স্মরণ করা।

🌘🌗🌖🌔বস্তুত সূর্য গ্রহণের সময় গর্ভবতী মহিলাদের বা কারো জন্যই জাগতিক কোন কাজ করা বা না করা নিয়ে কোনরকম বিধি-নিষেধ নেই। এ ব্যাপারে যা প্রচলিত আছে, তা কেবলই কুসংস্কার ও ভ্রান্ত বিশ্বাস। সে ধরনের কোন নিয়ম মানলে বা বিশ্বাস করলে মারাত্মক গুনাহ হবে। বরং সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণকে মহান আল্লাহর কুদরতী নিদর্শন বলে বিশ্বাস করতে হাদীসে বলা হয়েছে এবং তখন পুরুষগণকে মসজিদে জামা‘আতের সাথে সালাতুল কুসূফ (সূর্যগ্রহণের ক্ষেত্রে) ও সালাতুল খুসূফ (চন্দ্রগ্রহণের ক্ষেত্রে) নামায পড়ার জন্য বলা হয়েছে। এর বাইরে এতে কোনরূপ বিধি-নিষেধ নেই।
[ সূরাহ মায়িদা, ২/ সূরাহ হাশর-৭]

☀রাসূল (সাঃ) বলেছেন •►
“চন্দ্র এবং সূর্য এ দুটি আল্লাহর নিদর্শনের অন্যতম। কারও জন্ম বা মৃত্যুর কারণে এদের গ্রহন হয় না। তাই তোমরা যখন প্রথম গ্রহণ দেখতে পাও, তখন আল্লাহকে স্মরণ কর।”
[সহিহ বুখারী ৪৮১৮; ইফা]

☀অন্য বর্ণনায় রাসূল (সাঃ) বলেছেন •►
“চন্দ্র ও সূর্য গ্রহণ কারও জন্ম বা মৃত্যুর কারণে লাগেনা বরং এদুটো আল্লাহর নিদর্শন, যা দ্বারা আল্লাহ তাঁর বান্দাকে সতর্ক করেন। অতএব তোমরা যখন গ্রহণ লাগতে দেখ, আল্লাহর জিকিরে মশগুল হও যতক্ষণ তা আলোকিত না হয়ে যায়।” [সহীহ মুসলিম ১৯৭২; ইফা]

🌞আমাদের উচিত যা কিছু কুরআন ও রাসূল (সাঃ) এর সহীহ হাদিসে রয়েছে সে সম্পর্কে জানা ও সে অনুযায়ী আমল করা।

*




1 Comments 714 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024