FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

My Diary Part-4

My Diary Part-4

*

"আমরা কি কখনো নিজেকে প্রশ্ন করেছি, 'এই জীবনে আমি আসলে কি চাই?'

আমি নিজেকে প্রশ্ন করেছিলাম ... উত্তরও পেয়েছিলাম ... খেয়েপরে সুস্থভাবে মানসিক শান্তি নিয়ে বাঁচতে চাই !!

মানসিক শান্তির জন্য কি অনেক কিছু লাগে? ... একদমই নাহ!

মোটামুটি একটা ইনকাম থাকবে ... তিনবেলা ভালোমন্দ খাবো ... ভালো একটা থাকার জায়গা ... ঈদে বাসার সবাইকে নতুন জামাকাপড় দিবো ... মাঝে মাঝে টাকা জমিয়ে পাহাড় কিংবা সমুদ্রে ঘুরতে চলে যাবো !!

শুক্রবার একটু কাচ্চি খাওয়ার শখ হলে কাচ্চি খাবো ... কখনো বাসে চড়বো, কখনো রিকশা, কখনো গাড়ি ... পছন্দের জামাটার প্রাইস ট্যাগ দেখে মাঝে মাঝে মন খারাপ হবে ... তারপর একটু অন্যদিকে খরচ কম করে ঠিকই একদিন কিনে ফেলবো ... এইতো !!

এটা একান্ত আমার চাওয়া, আমার মানসিক শান্তির সংজ্ঞা ... এই চাওয়া বাকিদের সাথে মিলবে না, সমাজের সাথে মিলবে না !!

সমাজ আমাকে খোঁচাবে ... কি করলা ক্যারিয়ারে ... বিদেশ গেলা না কেন ... বিসিএস দিলা না কেন ... ডাক্তার হলে না কেন ... ব্যবসা করতেছো না কেন?

নিজের মাথার ভেতরেও তুলনা চলে আসবে ... অমুক বন্ধুটা তো অনেক উঁচু পজিশনে চলে গেছে, আমি কি করলাম?

এইসব প্রশ্নের উত্তর খুঁজতে থাকলে দিনশেষে নিজেকে Loser মনে হবে ... মনে হবে, আসলেই তো! কি করলাম জীবনে ... কারণ ভালো থাকার তো কোন শেষ নাই !!

প্রত্যেকটা মানুষের চাওয়া আলাদা ... সমাজ আমার ঘাড়ের উপর প্রত্যাশার বোঝা চাপিয়ে দিবে প্রতিনিয়ত ... 'তোমার মত ট্যালেন্টেড মানুষের তো অমুকটা করা উচিত' - এই বলে বলে সমাজ আমার মাথার ভেতর ঢুকিয়ে দেবে, 'আমি ভালো নেই, আমি কিছুই Achieve করি নি'

কিন্তু দিনশেষে আমার ক্যারিয়ার চয়েজটা একান্তই আমার ... আমি জীবনে কি করে ভালো থাকবো - সেই সিদ্ধান্ত একান্তই আমার ... আর কারো না ... পুরো পৃথিবী কি মনে করলো, তা দিয়ে আমার জীবন কখনো চলে নি, চলবেও না !!

কোন একটা রাতে ঘুমানোর ঠিক আগে চোখ বুজে নিজেকে প্রশ্ন করতে হবে, 'আমি কি এই জীবনটাই চেয়েছিলাম? আমি কি ভালো আছি?'

উত্তরটা যদি 'হ্যাঁ' হয়, সেই মূহুর্ত থেকে পৃথিবীর সমস্ত খোঁচা, প্রত্যাশা আর তুলনা ভুলে গিয়ে ঐভাবেই বাঁচতে হবে !!

উত্তরটা যদি 'না' হয়, তাহলে নিজেকেই আবার প্রশ্ন করতে হবে, 'আমি কি চাই? কি করলে আমি ভালো থাকবো?'

তারপর সেই উত্তরের পিছু ছুটতে হবে ... নিজের স্বপ্নের পিছু ছুটতে হবে !!

একটা টাইম মেশিন দিয়ে ছোটবেলায় ফেরত যেতে পারলে 'আমার জীবনের লক্ষ্য' রচনাটায় 'ডাক্তার-ইঞ্জিনিয়ার-পাইলট হতে চাই' শব্দগুলো কেটে দিয়ে লিখতাম, 'মানসিক শান্তি চাই' ... সেই মানসিক শান্তির জন্য আমাকে ডাক্তার হতে হলে সেটাই আমার লক্ষ্য ... সেই মানসিক শান্তি যদি আমি ছোটখাটো ব্যবসা বা চাকরির মাঝে খুঁজে পাই, সেটাই আমার লক্ষ্য !!

আমার স্বপ্নটা যেমন আকাশ সমান, বাকিদের স্বপ্নও ঠিক তাই ... সব আকাশের উচ্চতা মিলবে না ... সব আকাশই অসীম ... কার আকাশ বড় আর কার আকাশই বা ছোট -- সে তুলনা বড্ড অর্থহীন !!"

*




2 Comments 258 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2021