FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

আবার শুরু

আবার শুরু

*

শুরুর গল্পটা ছিল শরৎ এর আকাশের মত নীল।
আমরা ৪ বন্ধু অন্য সাইট থেকে একসাথে এফডিতে এসেছিলাম শুধুমাত্র ঘুরতে । শূন্য বলল এই সাইট টা ভালই। শূন্য যেখানে অপু ও সেখানে। তারপর সুপারম্যান ভাইয়ার জন্যই এখানেই থেকে যাওয়া হয় আমাদের দুই বোনেরও।
তখন মাত্রই ইন্টারে ভর্তি হয়েছি, সবার মত আমার চোখেও ছিল রঙিন চশমা (!)। জীবনের প্রথম নিজের ফোন, প্রথমবার এত মানুষ কে কাছ থেকে দেখা, এত মানুষের সাথে বন্ধুত্ব হয়েছিল। এই সবকিছু আমার কাছে খুব খুব অন্যরকম, ভাল লাগার ছিল কারণ ছোটবেলা থেকে আমি খুব চুপচাপ , ঘরকুনো স্বভাবের ছিলাম, হাতে গোনা দু চারজন মানুষ ছিল আমার কমফোর্ট জোন এ।
এফডিতে আমি যত মানুষের সাথে আড্ডা দিয়েছি , যত বন্ধু হয়েছে, অনলাইন জীবনের আগের পুরো জীবন এ হয়ত মোট তত মানুষের সাথে আমার এত কথাও হয়নি। খুবই চমৎকার কিছু সময় পার করেছি এখানে।

তবে সময়ের সাথে সময়ের রং তো বদলায়, আমার আর এফডির গল্পের রং টাও বদলে গেল। জীবন নিয়ে, মানুষ নিয়ে, বন্ধুত্ব নিয়ে কিছু তিক্ত অভিজ্ঞতাও হয়েছিল । অনেকগুলো দিন আমি ভেবেছি, কতটা ভাল হত যদি এই শুরু টা না থাকত। এসব সাইটে যদি কখনোই না আসতাম। এখানে আসা বন্ধ করে দেবার পর অফলাইন জীবনেও চারপাশে অসম্ভব ভাল কিছু বন্ধু পেয়েছিলাম। সত্যি বলতে কারমাইকেল এর ক্যাম্পাস এফডির কথা ভুলিয়েই দিয়েছিল। অনেকগুলো দিন সাইটে আসিনি। কারো সাথে যোগাযোগ ও রাখিনি। ইচ্ছেও করেনি কখনও। আমার মনে হত জীবনে এত মানুষের সাথে পরিচয়ের আসলে দরকার নেই। একটা ইকুয়েশন এ ভেরিয়েবল যত বাড়ে, ইকুয়েশন টা ততই জটিল হয় বলেই আমার ধারণা ছিল ।

কিন্তু পুরোপুরি ভুলে যাইনি এফডিকে কখনোই। মাঝে মাঝে বোন কে জিজ্ঞেস করতাম, 'তোমাদের এফডি কেমন আছে? '
এফডিতে এসে আমি অনেক কিছু শিখেছি আসলে , নতুন নতুন মানুষ দেখেছি। অনেক রংয়ের মানুষ। অনেক মানুষের ভালবাসাও পেয়েছি। এর আগে কখনোই এত মানুষের সাথে আমার সখ্যতা ছিল না।


আবার অনেকটা খারাপ সময় ও দেখেছি।
মানুষ ভাল জিনিসের থেকে খারাপ গুলো বেশি মনে রাখে, আমি মনে রাখিনি তবে জীবনের অনেক অনাকাঙ্ক্ষিত জিনিসের জন্য দায়ী করতাম এফডিকেই।
সারাজীবন নিজের এনার্জি সার্কেলের মধ্যে বই আর গাছ নিয়ে বড় হওয়া আমার নিজের যখন বাড়ির বাইরে থাকার দিনগুলো বাড়তে লাগল, জীবনের গ্রাফ টা রোজ বদলে যেতে লাগল, অনেক রকম অভিজ্ঞতার পর বুঝলাম যে, আসলে একটা মানুষের ভাল থাকা খারাপ থাকা শুধুমাত্র সেই মানুষ টার নিজের হাতেই থাকে। নিজের জন্যই হয়। অন্য কোন কিছুর দায় থাকেনা। অন্য কোন কিছুকেই দায়ী করা যায়না।

তাই হয়ত আবার শুরু করা।

এবারের গল্পের রং ছিল বর্ষার আকাশের মত। যেমন টা আমার পছন্দ। এফডির আর আমার গল্পটা খুব ছোট। খুব কম সময়ের। অথচ ফিরে এসে দেখি এফডি আমাকে মনে রেখেছে, মজার বেপার হল, আমি চিনি না অথচ অনেকেই আমাকে চেনে। সেজন্যেই মনে হয় একটিভিটি একটু একটু করে বাড়তে থাকে। এফডি তে আমি হয়ত সোনাবালকের(!) থেকেও কম দিন একটিভ থেকেছি কিন্তু তবুও মনে হয় যেন ৫ বছরেরও বেশি সময় ধরেই আছি এখানে। অনেক নতুন এবং পুরনো মানুষের সাথে আবার নতুন করে পরিচয় , বন্ধুত্ব বলা যায় কি না জানিনা, তবে ভাল সম্পর্ক আছে অনেকেরই সাথে।
কোন কারণ ছাড়াই কিছু মানুষকে আমার পছন্দ হয়ে যায়, সেরকম কিছু মেম্বারের জন্যই এখনো আসি, চুপচাপ দেখে যাই কে কি করছে। কারো কারো সাথে কথা হয়, কারো সাথে আর হয়না।
নাম লিখছিনা কারো, কারণ আমার ধারণা কথা হোক বা না হোক, বলা হোক বা না হোক, পছন্দ বা অপছন্দ গুলো বোঝা যায়।

এখন আমি ভাবি, পৃথিবীতে কিছু বেশি মানুষের সাথে সখ্যতা হলে ক্ষতি কি? হিসেবের বাইরে ২/৪ জন বেশি মানুষ নাহয় ভালবাসবে, আমি মরে গেলে পরিবার আত্নীয়, চারপাশের বন্ধুবান্ধব এর বাইরেও একটা পরিবারের কেউ কেউ আমার কথা মনে করবে, হয়ত একবার হলেও দোয়া করবে আমার জন্য, তাতে ক্ষতি কি!

আরও হাজার হাজার শুরুর গল্প শুরু হোক। বেঁচে থাকুক এফডি...

*




24 Comments 353 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2020