FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

কিছুই ভাল না লাগা প্রজন্ম বনাম কিছুই না থাকা প্রজন্ম

কিছুই ভাল না লাগা প্রজন্ম বনাম কিছুই না থাকা প্রজন্ম

*

মনে করুন ১৯০০ সালে আপনার জন্ম হয়েছিল।
১৪ বছর বয়সে প্রথম বিশ্বযুদ্ধ শুরু হল এবং ১৮ বছর বয়সে শেষ হল, মারা গেলো ২২ মিলিয়ন মানুষ।

যুদ্ধ শেষ হতে না হতেই বিশ্বব্যাপি শুরু হল মহামারী "স্প্যানিশ ফ্লু"। মাত্র ২০ বছর বয়সে দেখলেন আরও ৫০ মিলিয়ন মানুষের মৃত্যু।

২৯ বছর বয়সে আরও এক অর্থনৈতিক সংকট দেখলেন চোখের সামনে। নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জে ধ্বসের কারণে মুদ্রাস্ফীতি, বেকারত্ব আর দুর্ভিক্ষ।

৩৩ বছর বয়সে ক্ষমতায় আসলো নাৎসি বাহিনী।
৩৯ বছর বয়সে ২য় বিশ্বযুদ্ধ শুরু হয়ে ৪৫ বছর বয়সে থামল। হলোকাস্টের সময় মারা গেলো ৬ মিলিয়ন ইহুদি, সেই সাথে মোট মৃত্যু দেখলেন ৬০ মিলিয়ন।

৫২ বছর বয়সে শুরু হল কোরিয়ান যুদ্ধ।

৬৪ বছরে শুরু হল ভিয়েতনাম যুদ্ধ আর শেষ হল ৭৫-এ।

এতসব কঠিন পরিস্থিতি পেরিয়ে আসার পর ১৯৮৫-তে জন্ম নেয়া নাতি-নাতনিরা ভাবে তার দাদা-দাদীর জীবন সংগ্রাম সম্পর্কে কোন ধারণাই নাই।

আর ১৯৯৫-এ জন্ম নেয়া বর্তমান প্রজন্ম পান থেকে চুন খসলেই এই ভাল লাগে না, ওই ভাল লাগে না, জীবন শুধু যন্ত্রণার বলতে বলতে ডিপ্রেশনে চলে যায়।
চিন্তা করুন, এই ২০২০-এ এসে আপনি কি পাচ্ছেন না? আরামদায়ক জীবন, বিনোদনের আনলিমিটেড মাধ্যম, না আছে পানি, বিদ্যুৎ, গ্যাস, যোগাযোগ ব্যবস্থার সমস্যা; না আছে খাদ্য সংকট।

এর পরও আমরা সব কিছু নিয়েই শুধু অভিযোগ করছি, আমাদের সব কিছুই বোরিং লাগে, কিছুই ভাল লাগে না।
সৃষ্টিকর্তা আপনাকে যে সময়ে পাঠিয়েছেন, অনেক ভাল আছেন। এর জন্য শুকরিয়া আদায় করুন। আত্মকেন্দ্রিক না হয়ে একটু অন্যের দিকে তাকান, যারা আপনার থেকেও খারাপ সময় কাটাচ্ছে। তাদের পাশে দাঁড়ান, যতটুকু পারেন সাহায্য করুন।

[ Collected & Edited ]

*




6 Comments 261 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2021