FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

মোখলেস, মফিজ, আবুল, কুদ্দুস, মমিন, ফাতিমা, আমিনা এই নাম গুলো খুবই হাস্যকর তাই না?

মোখলেস, মফিজ, আবুল, কুদ্দুস, মমিন, ফাতিমা, আমিনা এই নাম গুলো খুবই হাস্যকর তাই না?

*

মোখলেস, মফিজ, আবুল, কুদ্দুস, মমিন, ফাতিমা, আমিনা এই নাম গুলো খুবই হাস্যকর তাই না। এই নামগুলো দেখলে বা শুনলে যেন মুখে উপহাসের হাসি চলে আসে । তাছাড়া ব্যাঙ্গ করেও বন্ধুদের এই নামে আমরা ডেকে থাকি। সম্বোধন করে থাকি এই বলে যে, “তুই একটা মফিজ, তুই মখলেস, তুই একটা আবুল, কুদ্দুসের মা, কুদ্দুসের বাপ ইত্যাদি ইত্যাদি”। আর আমরা এটা করে থাকি ব্যাঙ্গের সুরে। তাই একটু দেখে নেই এই নামের অর্থ গুলো কি। আসলেই কি এই নাম গুলো হাস্যকর কোন অর্থ বহন করে কি?

১) মোখলেস: “নামটি আমার মোখলেস” বাক্যটি খুবই পরিচিত পরিচিত লাগছে, তাই না। হ্যাঁ। খুবই হাস্যকর হাস্যকর মনে হচ্ছে তাই না। টিভি-রেডিওতে ‘প্রাণ ম্যাঙ্গো ক্যান্ডির কল্যাণে’ এই নামটিকে ফান হিসেবেই দেখা হয়। এমনকি যাদের নাম মোখলেস, তারাও এই নাম নিয়ে বেশ বিপাকে পড়েন। আমরা কি কখনো চিন্তা করে দেখেছি, এই নামটির অর্থ কী ? মোখলেস নামটি আরবি ‘এখলাস’ শব্দ থেকে এসেছে। যার অর্থ,একনিষ্ঠভাব এবাদত করা। আল্লাহর নিকট ইখলাস ছাড়া কোনো আমলই গ্রহণযোগ্য নয়। আর সেই নামকেই আমরা ফান বানিয়েছি?

২) মফিজ: এই নামটি আমরা বাঙ্গাত্তক ভাবে ব্যাবহার করি। কিন্তু কি এই নামের অর্থ? এটি একটি আরবি নাম, যার অর্থ সফলকাম হওয়া। সাধারণত পরকালের সফলতা বুঝাতেই শব্দটি ব্যবহৃত হয়। আমরা কে না চাই পরকালে সফল হতে ? ‘ম্যাজিক টুথ পাওডারের কল্যাণেই’ আমরা এই নাম নিয়ে ঠাট্টাা করে থাকি। পরকালের সফলতা নিয়ে যদি ঠাট্টা করি, তবে কি আসলেই আমরা পরকালে সফল হতে পারবো? .

অনেকেই বলে থাকে শব্দটা মপীজ (মঙ্গা পীড়িত জনগণ)…এক সময় উত্তরবঙ্গের লোকেদের জন্য ওই ক্যাটাগরিতে সাহায্য বরাদ্দ থাকতো…তারই বিকৃতি মফিজ… তারপরও বলবো দরিদ্র জনগণকে উপহাস করে কথা বলা কতটা যৌক্তিক.।

৩) আবুল: এই নাম নিয়ে সবচেয়ে বেশি হাসি ঠাট্টা করা হয়। আমরা কি এই নামের মাহাত্ম্য জানি ? আমাদের নবীর (স.) এর উপনাম আবুল কাসেম। যার অর্থ হল “কাশেমের পিতা” ভাবুন, কি নিয়ে ফাজলামি করছি। যেখানে তার নামকে সন্মান করা দরকার ছিলো, সেখানে আমরা তাঁকে নিয়ে ব্যঙ্গ করছি ! হায়রে মুসলিম ! .

৪) কুদ্দুস: সর্বাধিক হাসি ঠাট্টা করা হয় এই নামটি নিয়ে। অথচ এটি আল্লাহর একটি গুনবাচক নাম। যার অর্থ ‘মহাপবিত্র’। কেউ যদি কাউকে শুধু কুদ্দুস বলে, তবে তার পাপ হবে। কারণ এটি আল্লাহর সিফাতী নাম। বলতে হবে আব্দুল কুদ্দুস। চিন্তা করে দেখুন, আমরা আল্লাহর নাম নিয়েও রসিকতা করছি। আমাদের ঈমানের অবস্থা কেমন?

.৫) মমিন: আসলে এর শুদ্ধ উচ্চারণ হবে মুমিন। একজন পূর্ণাঙ্গ ঈমানদারকেই মুমিন বলে। কিন্তু দেখুন, ফেসবুকসহ বিভিন্ন স্থানে “কস কি মমিন” বলে নামটিকে ব্যঙ্গ করা হচ্ছে। হায়রে মানুষ মুমিন হতে পার নাই তাই এই নাম নিয়ে করছ ঠাট্টা।.

#সংগ্রহকৃত।

*




5 Comments 109 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2021