FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

আমার চোখে মেয়েরা যেমন

আমার চোখে মেয়েরা যেমন

*

মেয়েরা জমিয়ে রাখতে ভালবাসে। পুরনো দুঃখ, পুরনো পছন্দের জামাকাপড়, ভাঙাচোরা গয়না, মেয়াদোত্তীর্ণ প্রসাধনী ইত্যাদি, তা সে যতই অপ্রয়োজনীয় হোক।

৪-৫ বছর আগের কথা, মেস চেইঞ্জ করার সুবাদে নিজের সমস্ত স্টোর করা জিনিসপত্র চেইক করছিলাম। অবাক হয়ে লক্ষ্য করলাম আমার অর্ধেক জিনিসপত্র শুধুমাত্র ফেলনা জিনিসপত্র৷ সবচেয়ে পছন্দের খোঁপার কাটা টা ভেঙে গিয়েছিল, আমি রেখে দিয়েছি৷ কলেজের ক্রিকেট মাঠের মাটি পর্যন্ত এনে ট্রাংকে রেখেছিলাম, সুন্দর কোন সুতা, পুরনো হেডফোন, পুরনো পেন্সিল কম্পাস, নষ্ট ক্যালকুলেটর, রঙিন কাগজ, পুরনো নষ্ট হওয়া রঙ পেন্সিল এবং এমন আরো অনেক কিছু। কিছু ফেললাম, বেশিরভাগই ফেলতে পারলাম না।

ইন্ট্রোভার্ট মানুষ আমি, আর পাঁচটা ইন্ট্রোভার্ট মানুষের মত অবসরের অনেকটা সময় আমিও নিজেকে নিয়ে ভাবতাম। নিজের কোন আচরণ পছন্দ না হলে সেটা ঠিক করার চেষ্টা করতাম। এইসব জমিয়ে রাখা মোটেও মায়া মায়া টাইপের কিছু মনে হয়নি আমার কাছে। আমি ভবিষ্যৎ ভাবনা কোনকালেই তেমন ভাবিনি, হয়তো তাই এই অপ্রয়োজনীয় জিনিসপত্র জমিয়ে রাখার ব্যাপারটা আমার ঠিক পছন্দও হলো না৷
এই ব্যাপারটা নিয়ে আমি অনেকদিন ভেবেছি, যত ভেবেছি ততই মনে হয়েছে এই অভ্যাস টা আমার ঠিক করা দরকার। আমার মনে হয়েছিল, কাঁধে ঝোলানো ব্যাগটার বোঝা যত কম হবে, আমার ততটাই হাঁটতে সুবিধা হবে। একসময়ে ঠিক করলাম, আমি আর অপ্রয়োজনীয় জিনিসপত্র জমিয়ে রাখব না। তারপর থেকে ফেলে দেয়া শুরু করলাম, যা কিছু না পাওয়া, যা কিছু কষ্ট দেয় অথবা যা কিছু আমার ভালো থাকায় প্রয়োজন হয় না, সব। নিজের সাথে করা অসংখ্য এক্সপেরিমেন্ট এর মধ্যে এটা একটা এক্সপেরিমেন্ট এবং সাকসেসফুল এক্সপেরিমেন্ট। বুঝতে পারলাম, আমি এভাবেই ভালো থাকি।

সবকিছু আকড়ে ধরে মায়া মায়া মেয়ে সাজায় কোন সার্থকতা আমি দেখতে পাইনা, যদি সেটা নিজেকে ভালো না রাখে। আমার কাছে ভালো থাকাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ, যেভাবে আপনি ভালো থাকবেন, আপনাকে যে-কোন ভাবে সেটিই করতে হবে।

মানুষ যা কিছু করে জীবনে, সবকিছুই ভালো থাকার জন্য। জীবনের এই সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসটা আপনি কেনো শিখবেন না? মানুষ যদি আকাশে উড়তে পারে, পাতালে যেতে পারে, এই সামান্য ব্যাপারটাও সে আয়ত্তে আনতে পারে চাইলেই। আলাদীনের চেরাগ আপনার হাতে কখনোই আসবে না, দৈত্য এসে আপনার সমস্যা গুলো ঠিক করে দেবে না, আপনার মন ভালো করে দেবে না। জীবন তো আপনার, ভালো থাকা টা আপনাকেই শিখতে হবে। আপনি কিভাবে ভালো থাকবেন সেটা আপনাকেই জানতে হবে । দিনশেষে, ভালো থাকাটাই সব। শুধু আপনিই সত্য, আপনার অনুভূতি সত্য, আপনার ভালো থাকা সত্য। বাকি সবকিছু মিথ্যে।

*




6 Comments 245 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2021